শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯

English Version

মাশরাফির ৩৭তম জন্মদিন আজ

No icon তারকা স্বাস্থ্যকথা

স্বাস্থ্য ডেস্ক: ০৫ অক্টোবর’ ১৯: জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ৩৭তম জন্মদিন শনিবার। কাকতালীয়ভাবে একই দিন মাশরাফির ছেলে সাহেলেরও জন্মদিন।

১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইলের মহিষখোলা গ্রামের নানাবাড়িতে জন্মেছিলেন মাশরাফি। পরিবারে ও স্থানীয়ভাবে তিনি কৌশিক নামেই পরিচিত। ক্রীড়াঙ্গনে তিনি ‘নড়াইল এক্সেপ্রেস’ হিসেবে পরিচিত। দুর্দান্ত পেসার হিসেবে ক্যারিয়ার শুরু করলেও ইনজুরির বাধার কারণে সেই ধারা অব্যাহত রাখতে পারেননি।

মাশরাফির শিক্ষাজীবন শুরু হয় নড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ২০০১ সালে এসএসসি পাস করেন। এইচএসসি পাস করেন নড়াইল ভিক্টোরিয়া কলেজ থেকে ২০০৩ সালে। এরপর দর্শন শাস্ত্রে অনার্স কোর্সে ভর্তি হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে।

খুলনা বিভাগীয় অনূর্ধ্ব-১৭ দলে সুযোগ পাওয়ার মাধ্যমে মাশরাফির ক্রিকেট ক্যারিয়ার শুরু। সেখান থেকেই একদিন সুযোগ পেয়ে গেলেন অনূর্ধ্ব-১৯ দলে। সেখান থেকে জাতীয় দলে। কোন প্রথম শ্রেণির কোনো ম্যাচ না খেলেই টেস্টে অভিষিক্ত হন।

২০০১ সালের ৮ নভেম্বর ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকে টেস্টের প্রথম ইনিংসেই নিয়েছিলেন ৪ উইকেট। একই বছর ২৩ নভেম্বর ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়।

খেলোয়াড়ি জীবন শেষ করার আগেই রাজনীতিতে যুক্ত হয়েছেন মাশরাফি। বর্তমান সংসদে নড়াইল-২ আসনের এমপি তিনি।

সর্বাধিক পঠিত খবর

আলসারের লক্ষণগুলো জেনে নিন


চূড়ান্তভাবে নিষিদ্ধ হলো রেনিটিডিন



শিশু দ্রুত লম্বা হবে যেসব খাবারে