রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮

English Version

কলকাতায় 'বাংলাদেশ চলচ্চিত্র উৎসব

No icon আমার বিনোদন

আমার বিনোদন ডেস্ক: কলকাতায় শুরু হয়েছে চার দিনের বাংলাদেশ চলচ্চিত্র উৎসব। সোমবার সন্ধ্যায় কলকাতার নন্দন-২ এ আনুষ্ঠানিকভাবে এই উৎসবের সূচনা হয়। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের পর্যটন মন্ত্রী ও প্রখ্যাত নাট্যকার ব্রাত্য বসু, চিত্র পরিচালক ফরিদুর রেজা সাগর, অভিনেত্রী মাধবী মুখাার্জি প্রমুখ।

উদ্বোধনী ছবি হিসেবে এদিন প্রদর্শিত হয় পরিচালক আকা রেজা গালিবের ডেবু ছবি 'কালের পুতুল'। দ্বিতীয় ছবি হিসেবে এদিন দেখানো হয় তৌকির আহমেদের 'অজ্ঞাতনামা' ছবিটি।

ভারতের ফেডারেশন অব ফিল্ম সোসাইটি (পূর্বাঞ্চলীয় শাখা)-এর আয়োজনে এই চলচ্চিত্র উৎসব চলবে আগামী ২৮ জুন পর্যন্ত। নন্দন-২ এবং নন্দন-৩ প্রেক্ষাগৃহে চারদিনের এই উৎসবে মোট আটটি বাংলাদেশি ছবি দেখানো হবে। এগুলো হলো- কালের পুতুল, অজ্ঞাতনামা, খাঁচা, ড্রেসিং টেবিল, কৃষ্ণপক্ষ, টু বি কন্টিনিউড, আলতাবানু, ভয়ঙ্কর সুন্দর। ফেডারেশন অব ফিল্ম সোসাইটিস অব ইন্ডিয়ার সদস্যদের পাশাপাশি ছবি নির্বাচনের দায়িত্বে ছিলেন আবু সাইয়ীদ ইমনের মতো পরিচালকও।

মন্ত্রী ব্রাত্য বসু তার বক্তব্যে জানান, দুই বাংলার ছবি যেমনই হোক না কেন, সেটা বাংলা ভাষার ছবি। বাংলাদেশের যে ছবিগুলো এখানে দেখানো হচ্ছে তা অতি উন্নতমানের। বাংলাদেশে এখন আন্তর্জাতিক ভাবে অনেক গুরুত্বপূর্ণ পরিচালক উঠে এসেছেন। তারা অনেক ভালো কাজ করছেন।

তার অভিমত 'শিল্প এমন একটা জিনিস যেটা পাসপোর্ট মানে না, কাঁটাতার মানে না। এটা এখটা পাখি বা বইয়ের মতো যা এ-বাংলা থেকে ওপার বাংলায় চলে যেতে পারে'।

ফরিদুর রেজা সাগর বলেন, 'বাংলা ছবি নিয়ে আমরা দুই বাংলাতেই স্বপ্ন দেখছি। আমরা পরিচালকরা, সবাই মিলে চেষ্টা করছি বাংলা ছবিকে একটা উল্লেখযোগ্য জায়গায় নিয়ে যেতে। বিশ্বের বিভিন্ন ফিল্ম ফেস্টিভেলে অন্য অনেক ছবির সাথে বাংলা ছবিও দেখি কিন্তু এই কলকাতার দর্শকরা যখন বাংলাদেশি ছবি দেখেন তখন মনে হয় আমাদের ছবি সত্যিই সম্মান পাচ্ছে।'

তিনি আরও বলেন, মোট আটটি ছবি এখানে দেখানো হবে এবং প্রতিটি ছবিই ভিন্ন ধরনের। বাংলাদেশকে যাতে কলকাতার দর্শকদের সামনে উপস্থাপন করা যায় সেইভাবেই ছবিগুলো নির্বাচন করা হয়েছে। আমরা আশা করি এই উৎসবের মধ্যে দিয়ে বাংলাদেশের একটা পূর্ণাঙ্গ চিত্র ফুটে উঠবে।

২০১১ সালে প্রথমবারের মতো ভারতের কলকাতায় আয়োজন করা হয়েছিল বাংলাদেশি চলচ্চিত্র উৎসব। পরবর্তীতে ২০১৭ সাল থেকে ভারতের ২০টি শহরে এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছিল।

সর্বাধিক পঠিত খবর

পিসিওএস ও বন্ধ্যাত্ব

দরকার শুধু একটা চামচ! বোঝা যাবে কিডনি ...

জেনে নিন জরায়ু ক্যান্সারের লক্ষণসমূহ


অসুস্থ কিডনির লক্ষণ



একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিলেন গৃহবধূ!

আকন্দের যত ঔষুধী গুণ

রাতে কলা খাওয়া কি ঠিক?