বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯

English Version

চলে গেলেন হাসির রাজা চিন্ময় রায়

No icon আমার বিনোদন

আমার বিনোদন ডেস্ক: ভাস্কর মুখার্জিবাংলা সিনেমার হাসির রাজা চিন্ময় রায় চলে গেলেন। গতকাল রোববার রাতে তিনি প্রয়াত হন তাঁর কলকাতার সল্টলেকের বাসভবনে। বেশ কিছুদিন ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। ১৯৪০ সালের ১৬ জানুয়ারি বাংলাদেশের কুমিল্লায় জন্ম প্রথিতযশা এই কৌতুক অভিনেতার।

পারিবারিক সূত্রে জানা গেছে, গতকাল রাতে যথারীতি রাতের খাবার খাওয়ার পর শুয়ে পড়েন চিন্ময় রায়। এরপর তিনি অসুস্থ বোধ করেন। রাত ১০টা ১০ মিনিটের দিকে তিনি প্রয়াত হন। তাঁর স্ত্রী অভিনেত্রী জুঁই বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুর পর তিনি নিজেকে গুটিয়ে নিয়েছিলেন। মাঝে এক দুর্ঘটনায় তাঁর পা ভেঙেছিল।

ভারতের বাংলা চরিত্রের সেরা কৌতুক অভিনেতা হিসেবে পরিচিত নবদ্বীপ হালদার, ভানু বন্দ্যোপাধ্যায়, তুলসী চক্রবর্তী, রবি ঘোষ, অনুপ কুমারের মতো নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন চিন্ময় রায়।

চিন্ময় রায়ের অভিনয়জীবন শুরু হয় কলকাতার থিয়েটার মঞ্চ থেকে। নান্দীকারের মতো প্রখ্যাত গ্রুপ থিয়েটারে ছিলেন তিনি একসময়। পরবর্তী সময়ে তিনি থিয়েটার থেকেই পা রাখেন চলচ্চিত্রে। তাঁর প্রথম ছবি ‘গল্প হলেও সত্যি’। ১৯৬৬ সালে ছবিটি নির্মাণ করেন প্রখ্যাত পরিচালক তপন সিনহা। এই ছবিতে অভিনয় করেছিলেন ভানু বন্দ্যোপাধ্যায়, রবি ঘোষ, ছায়া দেবী প্রমুখ।

অসংখ্য ছবিতে অভিনয় করেছেন চিন্ময় রায়। তাঁর উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘বসন্ত বিলাপ’, ‘চার মূর্তি’, ‘মৌচাক’, ‘হাটে–বাজারে’, ‘ঠগিনী’, ‘ফুলেশ্বরী’, ‘ওগো বধূ সুন্দরী’, ‘সুবর্ণ গোলক’, ‘ধন্যি মেয়ে’, ‘গোপী গাইন বাঘা বাইন’, ‘পিকনিক’, ‘আঁধার পেরিয়ে’, ‘ছুটির ফাঁদে’, ‘নিধিরাম সর্দার’, ‘কাগজের নৌকা’, ‘পাহাড়ি ফুল’, ‘চামেলি মেম সাহেব’, ‘সম্রাট ও সুন্দরী’, ‘অমর সাথী’, ‘দুরন্ত প্রেম’, ‘লালপান বিবি’, ‘জামাইবাবু’, ‘জামাই নম্বর ১’ এবং ইন্দো-অস্ট্রেলিয়ান যৌথ ছবি ‘সুদামা দ্য হাফম্যান’। ‘বসন্ত বিলাপ’ ছবিতে চিন্ময় রায়ের সেই ঐতিহাসিক সংলাপ আজও ইতিহাস হয়ে আছে, ‘একবার বলো তুমি উত্তমকুমার’। ওই ছবিতে অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, রবি ঘোষ প্রমুখ। চিন্ময় রায় বাংলা সিনেমার ‘হাসির রাজা’ হিসেবে পরিচিত ছিলেন।

চিন্ময় রায়ের ছেলে শঙ্খ রায় জানিয়েছেন, আজ সোমবার চিন্ময় রায়ের শেষকৃত্য হবে। চিন্ময় রায়ের মৃত্যুতে কলকাতার চলচ্চিত্র অঙ্গনে নেমে আসে শোকের ছায়া। টালিউডের তারকারা শোক প্রকাশ করে বলেছেন, বাংলা চলচ্চিত্র আজ হারাল এক সেরা কৌতুক অভিনেতাকে। তাঁর আত্মার শান্তি কামনা করেছেন তাঁরা।

 

সর্বাধিক পঠিত খবর

জয়েন্টে ব্যথা বাড়ায় যে ৩ খাবার








কিডনি ভালো রাখতে করণীয়