শনিবার, ০৬ জুন ২০২০

English Version

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে শনিবার

No icon আমার বিনোদন

আমার বিনোদন ডেস্ক: ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে শুরু হচ্ছে অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০২০। আগামী শনিবার (১১ জানুয়ারি) ৯ দিনব্যাপী এই উৎসবের পর্দা উঠবে।

উৎসবের আয়োজক প্রতিষ্ঠান রেইনবো চলচ্চিত্র সংসদের পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে জানানো হয়েছে, বিগত ১৮ বছর ধরে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হচ্ছে। অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশনে বাংলাদেশসহ ৭৪টি দেশের মোট দুইশ’ ২০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

রাজধানীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও প্রধান মিলনায়তন, শিল্পকলা একাডেমির চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, অঁলিয়াস ফ্রঁয়েজ মিলনায়তন, মধুমিতা সিনেমা হল ও স্টার সিনেপ্লেক্সে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

উৎসব চলাকালে ৭৪টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার- সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাসসমূহের কর্মকর্তা, রেইনবো চলচ্চিত্র সংসদ এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব উৎসবে অংশ নিয়ে দর্শকদের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন।

উৎসবের অংশ হিসেবে আগামী ১২-১৩ জানুয়ারি ২০২০ তারিখে চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক ‘ষষ্ঠ ঢাকা আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স’ অনুষ্ঠিত হবে। ঢাকা ক্লাবের ২য় তলায় এই কনফারেন্সটি প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে।

এছাড়া উৎসবের অংশ হিসেবে আগামী ১৪ জানুয়ারি দিনব্যাপী আয়োজন করা হয়েছে দেশীয় চলচ্চিত্রের সঙ্গে আন্তর্জাতিক চলচ্চিত্রকারদের ভাবনার মিথস্ক্রিয়ামূলক অনুষ্ঠান ‘ওয়েস্ট মিটস ইস্ট’। ১৯ জানুয়ারি উৎসবের পর্দা নামবে।

সর্বাধিক পঠিত খবর




করোনার বিরুদ্ধে একা লড়াই