মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭

English Version

‘ছবিটি অকৃত্রিম ভালবাসার কথা বলে’

No icon আমার বিনোদন

আমার বিনোদন ডেস্ক: ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী সিনেমা ‘বিসর্জন’ বাংলাদেশেও বাণিজ্যিক ভাবে মুক্তি পাক- এটাই চাইছেন সিনেমার পরিচালক কৌশিক গাঙ্গুলী।

প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে ‘বিসর্জন’ সিনেমাটিকে ধর্ম, জাতীয়তাবাদ এবং রাজনীতির উর্ধ্বে বলে অভিহিত করেন কৌশিক।

তিনি বলেন, “ ‘বিসর্জন’-এর গল্প এক মুসলমান পুরুষ ও হিন্দু নারীর প্রেম নিয়ে- যারা যথাক্রমে থাকে ভারত ও বাংলাদেশে। এই ছবির মাধ্যমে বলার চেষ্টা করা হয়েছে- মানবতা সকল ধর্মের ঊর্ধ্বে, ভালোবাসা সকল ধর্মের ঊর্ধ্বে।”

‘বিসর্জন’ নামের তাৎপর্য সম্পর্কে জানতে চাইলে কৌশিক বলেন, “এটা ভালোবাসার ‘বিসর্জন’।  তিনি আরও বলেন, “বিজয়া দশমীর দিনে দুর্গা বিসর্জনের সময় দুই দেশের সীমারেখা বিলীন হয়ে যায়। বাংলাদেশ এবং ভারত- দু’দিক থেকেই নৌকা আসে প্রতিমা বিসর্জনের জন্য। এটা সত্যিই এক অনন্য দৃশ্য এবং এটিকে সিনেমায় আমরা তুলে ধরতে চেয়েছি।”

বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে ‘বিসর্জন’ বাংলাদেশে দেখানো হবে কীনা জানতে চাইলে তিনি বলেন, “আমি রাজনীতি বুঝি না। শিল্পের মাধ্যমে আমরা ভাবনা তুলে ধরতে চাই।”

কৌশিক আরও বলেন, “যেহেতু একই ভাষা বাংলা দিয়ে আমরা দুই দিক গাঁথা, আমি চাই দুই দেশেই সিনেমাটি দেখানো হোক। কলকাতার অনেক মানুষ আছেন, যাদের পূর্বপুরুষের বাড়ি ছিল তখনকার পূর্ববঙ্গে। তারা এখনও ওখানকার আঞ্চলিক ভাষাতেই কথা বলেন। একই কথা প্রযোজ্য সীমান্তের ওপারের ক্ষেত্রেও।

পহেলা বৈশাখে কলকাতায় সিনেমাটির মুক্তি প্রসঙ্গে আনন্দ প্রকাশ করে তিনি বলেন, “আমি খুব করে চাইছি, বাংলাদেশে শিগগিরই এটা বাণিজ্যিকভাবে মুক্তি পাক।”

সিনেমাটিতে বাংলাদেশী এক হিন্দু নারীর ভূমিকায় অভিনয় করেছেন- জয়া আহসান। ওদিকে আবীর চট্টোপাধ্যায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের এক গ্রাম্য মুসলমানের চরিত্রে।

এই দুজনের চরিত্র প্রসঙ্গে কৌশিক বলেন, “আবীর এক গ্রাম্য পুরুষের ভূমিকায় অভিনয় করেছেন; এই চরিত্রে তার শরীরি ভাষা ছিল চমকে দেওয়ার মতো। সিনেমাটিতে এক অন্য জয়া আহসানকেও দেখতে পাবেন আপনারা। আমি চাই, ছবিটি সবাই দেখুক। এই ছবি মানবতার কথা বলে। অকৃত্রিম ভালবাসার কথা বলে।''

 

 

 

সর্বাধিক পঠিত খবর



দেশের স্বাস্থ্যসেবায় নীরব বিপ্লব হয়েছে-

লিভারে চর্বি কমানোর উপায়

আপনি কিডনি রোগে আক্রান্ত নয় তো?


হার্টের কর্মক্ষমতা বাড়াতে জেনে নিন

কিভাবে বুঝবেন কিডনিতে পাথর হয়েছে

ব্রেন টিউমারের লক্ষণ এড়িয়ে যাচ্ছেন না তো?