সোমবার, ১৯ নভেম্বর ২০১৮

English Version

সংক্রমণ রোগ থেকে বাঁচতে হাত ধোয়া গুরুত্বপূর্ণ: এলজিআরডি মন্ত্রী

No icon সারা দেশের খবর

স্বাস্থ্য ডেস্ক: ১৬ অক্টোবর’১৮: নিউমোনিয়া, আমাশয়, টাইফয়েড, জন্ডিস, কৃমির মতো ৫টি সংক্রমণ রোগ থেকে বাঁচার জন্য প্রতিরোধ ব্যবস্থা হিসেবে সঠিক উপায়ে হাত ধোয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। বিদ্যালয়ে টয়লেট ব্যবহারের পর ও খাবার খাওয়ার আগে হাত ধোয়ার সাবান ব্যবহারের সুবিধা থাকলে শিশুদের বিকাশ দ্রুততর হয়। স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ও স্বাস্থ্য ব্যবস্থাপনায় সঠিক উপায়ে হাত ধোয়ার বিষয়টি অপরিহার্য বলে জানান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

সোমবার ওসমানী স্মৃতি মিলনায়তন চত্বরে ‘বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৮’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্থানীয় সরকার বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে। মন্ত্রী বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সঙ্গে হাত ধোয়ার মাধ্যমে ‘বিশ্ব হাত ধোয়া দিবস উদ্বোধন ঘোষণা করেন।

বিশেষজ্ঞরা বলেন, শুধু হাত ধোয়ার অভ্যাসের কারণে ২৫ থেকে ৩০ শতাংশ অসুখ থেকে মুক্তি পাওয়া সম্ভব। অনুষ্ঠানে সভা-প্রধানের দায়িত্ব পালন করেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান। অনুষ্ঠানে ইউনিসেফের বাংলাদেশের প্রতিনিধি সুমি চক্রবর্তী এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা ও দপ্তরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সর্বাধিক পঠিত খবর

কিডনি ইনফেকশন প্রতিরোধের উপায়

বুদ্ধিমান সন্তান চেনার উপায়?

মেদ কমান, সুস্থ থাকুন


থাইরয়েডের সমস্যায় যে খাবার খাবেন




চুলের বৃদ্ধি বাড়ায় আদা ও রসুন

শীতে শ্বাসকষ্ট এড়াতে যা যা করবেন