রবিবার, ১৮ আগস্ট ২০১৯

English Version

মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিতে মন্ত্রীর নির্দেশ

No icon সারা দেশের খবর

স্বাস্থ্য ডেস্ক: ১৬ জানুয়ারি’১৯: নির্বাচনী ইশতেহার অনুযায়ী সবার জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কর্মপরিকল্পনা গ্রহণে সকল সরকারি হাসপাতাল, ইনস্টিটিউট পরিচালক ও মেডিকেল কলেজের অধ্যক্ষদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, সরকারি হাসপাতালকে রোগীবান্ধব করে গড়ে তুলতে সর্বোচ্চ আন্তরিকতা ও স্বচ্ছতার সঙ্গে সকলকে কাজ করতে হবে। মঙ্গলবার সচিবালয়ে সরকারি বিভিন্ন হাসপাতাল, ইনস্টিটিউট পরিচালক এবং মেডিকেল কলেজের অধ্যক্ষদের সঙ্গে মতবিনিময় সভায় স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, হাসপাতালে জনবল উপস্থিত, অবকাঠামো, যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ ও পরিচ্ছন্নতা বজায় রাখতে মনিটরিং নেটওয়ার্ক গড়ে তোলা হবে। আধুনিক তথ্য প্রযুক্তির মাধ্যমে রাজধানী থেকে শুরু করে তৃণমূল পর্যন্ত সব হাসপাতালকে নিয়মিত কঠোর নজরদারির আওতায় আনবে এ নেটওয়ার্ক। দুর্গম অঞ্চলের হাসপাতালও এ নেটওয়ার্কের বাইরে থাকবে না। হাসপাতালে যে কোনো সমস্যা এ নেটওয়ার্কের মাধ্যমে চিহ্নিত করে দ্রুত সমাধানের উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন মন্ত্রী।

পাশাপাশি বেসরকারি হাসপাতালে নিবিড় তত্ত্বাবধান বাড়ানো হবে জানিয়ে মন্ত্রী বলেন, বেসরকারি হাসপাতালে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য সংশ্লিষ্ট হাসপাতালকে জবাবদিহির আওতায় আনতে নীতিমালার কঠোর অনুসরণ করা হবে।

সরকারি হাসপাতালে সেবা নিতে আসা রোগীদের অভিযোগ বা সমস্যা জানানোর জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় এবং অধিদফতরের ওয়েবসাইটে ‘অভিযোগ কর্নার’ খোলার নির্দেশ মন্ত্রী। আগামী এক সপ্তাহের মধ্যে এ কর্নার তৈরি করে গণমাধ্যমের মাধ্যমে জনসাধারণকে অবহিত করা হবে বলে জানান তিনি।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ দেশের সব জেলার সরকারি হাসপাতাল, ইনস্টিটিউটের পরিচালক এবং মেডিকেল কলেজের অধ্যক্ষরা উপস্থিত ছিলেন।

 

সর্বাধিক পঠিত খবর







হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী আজ



৭ ঘণ্টার কম ঘুম আর নয়!