রবিবার, ১৮ আগস্ট ২০১৯

English Version

শিগগিরই সাত হাজার ডাক্তার নিয়োগ দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

No icon সারা দেশের খবর

স্বাস্থ্য ডেস্ক: ২২ এপ্রিল ১৯: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, শিগগিরই সাত হাজার ডাক্তার নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ৬০ শতাংশ রয়েছেন নারী ডাক্তার।

রবিবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পুষ্টি সপ্তাহ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২৩ থেকে ২৯ এপ্রিল জাতীয়ভাবে দেশে পুষ্টিসেবা সপ্তাহ পালন করা হবে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে। এ সময় পুষ্টি মেলা, বৈজ্ঞানিক সেমিনার, মাতৃপুষ্টি, শিশু পুষ্টি, বয়স্কদের পুষ্টি নিয়ে ঢাকাসহ সারাদেশে প্রচারনামূলক কর্মসূচি পালন করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এবারে ২২টি মন্ত্রণালয়কে এই পুষ্টি সপ্তাহের কার্যক্রমে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই সপ্তাহ উপলক্ষে জেলা-উপজেলা পর্যায়েও নেওয়া হয়েছে বিভিন্ন ধরনের কর্মসূচি। আর পুষ্টি সপ্তাহের উদ্বোধন হবে ২৩ এপ্রিল সকাল ৮টায় র‌্যালির মাধ্যমে।

তিনি বলেন, দেশ গড়তে হলে একটি সুস্থ জাতি দরকার। এখন দেশে দরিদ্র ও অতি দরিদ্রের মধ্যে পুষ্টিহীনতায় ভুগছে শতকার ৮ থেকে ১০ ভাগ মানুষ। আর দারিদ্র্যসীমার নিচে শতকরা ১৫ ভাগ মানুষ পুষ্টিহীনতায় ভুগছে। অর্থাৎ দারিদ্র্যের হার কমলে পুষ্টিহীনতার হারও কমবে। সেই অনুযায়ী দেশে দারিদ্র্যের হার কমার সঙ্গে সঙ্গে পুষ্টিহীনতার হার কমে এসেছে।

স্বাস্থ্যমন্ত্রী ভেজাল নিয়ন্ত্রণের বিষয়ে বলেন, খাদ্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ব্যবস্থা নিচ্ছে। কিন্তু ভেজাল নিয়ন্ত্রণে আরও বেশি কাজ করা দরকার। কারণ ভেজাল খাদ্যের কারণে দেশে ক্যান্সার, কিডনি রোগ বাড়ছে। এজন্য আরও বেশি সচেতন করতে হবে।

সমাজে ধনী ও গরিবের ব্যবধান কমিয়ে আনতে সরকার কাজ করছে এমন কথা জানিয়ে জাহিদ মালেক বলেন, সুস্থ জাতি তৈরি করতে স্কুল হেলথ কেয়ার নিয়ে জোর দেয়া হচ্ছে। দেশের সাধারণ জনগণ জানে না কীভাবে খাদ্যের পুষ্টিগুণ সম্পূর্ণরূপে অক্ষুণ্ন রাখা যায়। এসব বিষয়ে তাদের সচেতন করাসহ খাদ্য সংগ্রহ থেকে খাদ্যগ্রহণ পর্যন্ত পুষ্টিমান অক্ষুণ্ন রাখতে সঠিক প্রক্রিয়া মেনে চলতে হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন- স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান খান, জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক ডা. মো. শাহ নেওয়াজ, প্রমুখ।

সর্বাধিক পঠিত খবর







হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী আজ



৭ ঘণ্টার কম ঘুম আর নয়!