বুধবার, ১৭ জুলাই ২০১৯

English Version

১ হাজার ৭৭২ চিকিৎসকের পদ শূন্য: স্বাস্থ্যমন্ত্রী

No icon সারা দেশের খবর

স্বাস্থ্য ডেস্ক: ২৪ জুন’১৯: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের সরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও লেকচারারের অনুমোদিত পদ ৩ হাজার ৮২৯টি। এসব পদের বিপরীতে শূন্য পদ রয়েছে ১ হাজার ৭৭২টি। এসব পদে নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। আশা করি, দ্রুত নিয়োগ সম্পন্ন হবে।

তিনি বলেন, ডায়াগনসিসের ৪০ শতাংশ কমিশন চিকিৎসক নেন, ঢালাওভাবে এ অভিযোগ সত্য না। কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে এ ধরনের ঘটনা হতে পারে। তবে সুনির্দিষ্ট অভিযোগ পেলে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে গতকালের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মো. মুজিবুল হক (কিশোরগঞ্জ-৩) ও এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন।

সংসদ সদস্য ফখরুল ইমামের (ময়মনসিংহ-৮) লিখিত প্রশ্নের উত্তরে জাহিদ মালেক বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোয় আধুনিক যন্ত্রপাতি সরবরাহের পরিকল্পনা আছে।

মো. হাবিবর রহমানের (চাঁপাইনবাবগঞ্জ-৩) লিখিত প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, গ্রামীণ জনপদে পল্লী চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধি করতে সরকারি অনুমোদন সাপেক্ষে ট্রেনিংয়ের ব্যবস্থা রয়েছে।

কেএম রহমতুল্লাহর (ঢাকা-১১) লিখিত প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, উচ্চতর প্রশিক্ষণ গ্রহণের জন্য সরকারি ব্যয়ে চিকিৎসকদের বিদেশ পাঠানোর বিধান আছে।

দেশে মেডিকেল কলেজ ১১২টি: আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরীর (রংপুর-২) লিখিত প্রশ্নের উত্তরে জাহিদ মালেক বলেন, দেশে বর্তমানে মেডিকেল কলেজের সংখ্যা ১১২টি। এর মধ্যে সরকারি ৩৬টি, বেসরকারি ৭০টি ও সেনাবাহিনী নিয়ন্ত্রিত মেডিকেল কলেজের সংখ্যা ছয়টি। তিনি বলেন, সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি, বেসরকারিতে ৬ হাজার ২৩১টি ও সেনাবাহিনীতে ৩৭৫টি আসন বরাদ্দ রয়েছে।

দেশে এ গ্রেডের ফার্মাসিস্ট ১৫ হাজার ২১ জন: মোয়াজ্জেম হোসেন রতনের প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বর্তমানে এ, বি ও সি গ্রেডের ফার্মাসিস্টের সংখ্যা প্রয়োজনের তুলনায় কম রয়েছে। তবে এ গ্রেডের ১৫ হাজার ২১, বি গ্রেডের ১৬ হাজার ৪৮৯ ও সি গ্রেডের ১ লাখ ৭ হাজার ৪০০ জন রেজিস্টার্ড ফার্মাসিস্ট রয়েছেন। তবে ১৩টি পাবলিক ও ২৮টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি বিভাগ চালু রয়েছে। এখান থেকে আগামীতে এ গ্রেডের ফার্মসিস্ট পাওয়া যাবে।

সর্বশেষ খবর

  স্ট্র বা প্লাস্টিকের পাইপ ব্যবহার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর


  ১৭ জুলাই, ১৯৭১: ৪র্থ বেঙ্গলের ‘এ’ কোম্পানীর একটি প্লাটুন মর্টারসহ পাকসেনাদের ওপর অতর্কিত আক্রমণ চালায়।


  ডেঙ্গু প্রতিরোধে দুদিনের বেশি পানি জমিয়ে না রাখার আহ্বান


  সাড়ে ৩৬ কোটি টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস


  ফিলিপাইনে ডেঙ্গুতে ৪৫০ জনের মৃত্যু


  'তার্কা’ রেস্টুরেন্টকে ৪ লাখ টাকা জরিমানা


  মিল্ক ভিটা, আড়ং, প্রাণসহ ১১ ব্র্যান্ডের দুধে মাত্রাতিরিক্ত সিসা


  মাখন ফ্রিজে রাখা উচিত নয়


  সিএমএইচে ৯১ শিশুকে কক্লিয়ার ইমপ্লান্ট বরাদ্দপত্র বিতরণ


  ১৬ জুলাই, ১৯৭১: রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষ থেকে স্বাধীনতা ঘোষণা করছি।


সর্বাধিক পঠিত খবর









পিঠের মেদ দ্রুত কমানোর তিন উপায়