শনিবার, ১৯ অক্টোবর ২০১৯

English Version

১ হাজার ৭৭২ চিকিৎসকের পদ শূন্য: স্বাস্থ্যমন্ত্রী

No icon সারা দেশের খবর

স্বাস্থ্য ডেস্ক: ২৪ জুন’১৯: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের সরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও লেকচারারের অনুমোদিত পদ ৩ হাজার ৮২৯টি। এসব পদের বিপরীতে শূন্য পদ রয়েছে ১ হাজার ৭৭২টি। এসব পদে নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। আশা করি, দ্রুত নিয়োগ সম্পন্ন হবে।

তিনি বলেন, ডায়াগনসিসের ৪০ শতাংশ কমিশন চিকিৎসক নেন, ঢালাওভাবে এ অভিযোগ সত্য না। কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে এ ধরনের ঘটনা হতে পারে। তবে সুনির্দিষ্ট অভিযোগ পেলে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে গতকালের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মো. মুজিবুল হক (কিশোরগঞ্জ-৩) ও এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন।

সংসদ সদস্য ফখরুল ইমামের (ময়মনসিংহ-৮) লিখিত প্রশ্নের উত্তরে জাহিদ মালেক বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোয় আধুনিক যন্ত্রপাতি সরবরাহের পরিকল্পনা আছে।

মো. হাবিবর রহমানের (চাঁপাইনবাবগঞ্জ-৩) লিখিত প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, গ্রামীণ জনপদে পল্লী চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধি করতে সরকারি অনুমোদন সাপেক্ষে ট্রেনিংয়ের ব্যবস্থা রয়েছে।

কেএম রহমতুল্লাহর (ঢাকা-১১) লিখিত প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, উচ্চতর প্রশিক্ষণ গ্রহণের জন্য সরকারি ব্যয়ে চিকিৎসকদের বিদেশ পাঠানোর বিধান আছে।

দেশে মেডিকেল কলেজ ১১২টি: আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরীর (রংপুর-২) লিখিত প্রশ্নের উত্তরে জাহিদ মালেক বলেন, দেশে বর্তমানে মেডিকেল কলেজের সংখ্যা ১১২টি। এর মধ্যে সরকারি ৩৬টি, বেসরকারি ৭০টি ও সেনাবাহিনী নিয়ন্ত্রিত মেডিকেল কলেজের সংখ্যা ছয়টি। তিনি বলেন, সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি, বেসরকারিতে ৬ হাজার ২৩১টি ও সেনাবাহিনীতে ৩৭৫টি আসন বরাদ্দ রয়েছে।

দেশে এ গ্রেডের ফার্মাসিস্ট ১৫ হাজার ২১ জন: মোয়াজ্জেম হোসেন রতনের প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বর্তমানে এ, বি ও সি গ্রেডের ফার্মাসিস্টের সংখ্যা প্রয়োজনের তুলনায় কম রয়েছে। তবে এ গ্রেডের ১৫ হাজার ২১, বি গ্রেডের ১৬ হাজার ৪৮৯ ও সি গ্রেডের ১ লাখ ৭ হাজার ৪০০ জন রেজিস্টার্ড ফার্মাসিস্ট রয়েছেন। তবে ১৩টি পাবলিক ও ২৮টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি বিভাগ চালু রয়েছে। এখান থেকে আগামীতে এ গ্রেডের ফার্মসিস্ট পাওয়া যাবে।

সর্বাধিক পঠিত খবর





শরীরের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে - আমলকি



মিলল প্লাস্টিক বধের ‘অস্ত্র’!

ম্যাজিকের মতো অসুখ সারবে নিমপাতায়