মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

English Version

নানা সংকটে চৌদ্দগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্স

No icon সারা দেশের খবর

আমার হেলথ ডেস্ক, ১৭ জুন ২০১৬: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে মনোরম পরিবেশে গড়ে উঠেছে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। বাইরে থেকে অনেক সুন্দর ও নিরাপদ চিকিৎসাস্থল মনে হলেও চিকিৎসা নিতে গিয়ে চরম বিপত্তিতে পড়তে হয় রোগী ও তার স্বজনদের। প্রায় সাড়ে ৪ লাখ অধিবাসীর স্বাস্থ্যসেবার পাশাপাশি মহাসড়ক ও সংযোগ সড়কগুলোতে দুর্ঘটনায় আহতদের চিকিৎসা সেবাস্থল এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। কিন্তু নানামুখি সংকট রয়েছে এ স্বাস্থ্য কমপ্লেক্সে।

এ কমপ্লেক্সটিতে নেই কোনো সরকারি অ্যাম্বুলেন্স। জরুরি সেবার জন্য নেই সাকার মেশিন, নষ্ট হয়ে পড়ে আছে এক্সরে মেশিন ও প্যাথলজী বিভাগের এনালাইজার। আবার পদ থাকলেও নেই মেডিসিন, সার্জারী, নাক কান গলা বিভাগের কোনো চিকিৎসক। ৮৪ জন স্বাস্থ্য সহকারীর মধ্যে ৩৪টি পদই শূন্য রয়েছে, সংকট রয়েছে ঝাড়ুদার ও দারোয়ানের। এছাড়া চিকিৎসকরা সময়মতো চেম্বারে না আসায় ও কর্মস্থলে সঠিকভাবে ডিউটি পালন না করায় বহির্বিভাগে চিকিৎসাসেবা নিতে আসা রোগী ও স্বজনদেরকে চরম ভোগান্তিতে পড়তে হয়।

চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নাসির উদ্দিন বলেন, জরুরি প্রসূতিসেবা সেন্টার(ইউসি) হিসেবে এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটির স্বীকৃতি না থাকলেও গত পাঁচ মাসে ৩০টি সিজার ও ১৫০টি নরমাল ডেলিভারি করা হয়েছে। ডিমান্ড সাইট ফ্রিনান্সি স্কীম(ডিএসএফ) কর্মসূচির অন্তর্ভুক্ত করা হলে এ সেবার মান আরো বাড়বে। এছাড়া অ্যাম্বুলেন্স ও এক্সরেসহ প্রয়োজনীয় যন্ত্রপাতির জন্য কুমিল্লার সিভিল সার্জন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বার বার পত্র পাঠানো হয়েছে বলে জানান তিনি।

সর্বাধিক পঠিত খবর










মাত্র ৫শ টাকায় করোনা টেস্ট কিট