শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯

English Version

নানা সংকটে চৌদ্দগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্স

No icon সারা দেশের খবর

আমার হেলথ ডেস্ক, ১৭ জুন ২০১৬: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে মনোরম পরিবেশে গড়ে উঠেছে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। বাইরে থেকে অনেক সুন্দর ও নিরাপদ চিকিৎসাস্থল মনে হলেও চিকিৎসা নিতে গিয়ে চরম বিপত্তিতে পড়তে হয় রোগী ও তার স্বজনদের। প্রায় সাড়ে ৪ লাখ অধিবাসীর স্বাস্থ্যসেবার পাশাপাশি মহাসড়ক ও সংযোগ সড়কগুলোতে দুর্ঘটনায় আহতদের চিকিৎসা সেবাস্থল এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। কিন্তু নানামুখি সংকট রয়েছে এ স্বাস্থ্য কমপ্লেক্সে।

এ কমপ্লেক্সটিতে নেই কোনো সরকারি অ্যাম্বুলেন্স। জরুরি সেবার জন্য নেই সাকার মেশিন, নষ্ট হয়ে পড়ে আছে এক্সরে মেশিন ও প্যাথলজী বিভাগের এনালাইজার। আবার পদ থাকলেও নেই মেডিসিন, সার্জারী, নাক কান গলা বিভাগের কোনো চিকিৎসক। ৮৪ জন স্বাস্থ্য সহকারীর মধ্যে ৩৪টি পদই শূন্য রয়েছে, সংকট রয়েছে ঝাড়ুদার ও দারোয়ানের। এছাড়া চিকিৎসকরা সময়মতো চেম্বারে না আসায় ও কর্মস্থলে সঠিকভাবে ডিউটি পালন না করায় বহির্বিভাগে চিকিৎসাসেবা নিতে আসা রোগী ও স্বজনদেরকে চরম ভোগান্তিতে পড়তে হয়।

চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নাসির উদ্দিন বলেন, জরুরি প্রসূতিসেবা সেন্টার(ইউসি) হিসেবে এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটির স্বীকৃতি না থাকলেও গত পাঁচ মাসে ৩০টি সিজার ও ১৫০টি নরমাল ডেলিভারি করা হয়েছে। ডিমান্ড সাইট ফ্রিনান্সি স্কীম(ডিএসএফ) কর্মসূচির অন্তর্ভুক্ত করা হলে এ সেবার মান আরো বাড়বে। এছাড়া অ্যাম্বুলেন্স ও এক্সরেসহ প্রয়োজনীয় যন্ত্রপাতির জন্য কুমিল্লার সিভিল সার্জন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বার বার পত্র পাঠানো হয়েছে বলে জানান তিনি।

সর্বাধিক পঠিত খবর


চূড়ান্তভাবে নিষিদ্ধ হলো রেনিটিডিন



শিশু দ্রুত লম্বা হবে যেসব খাবারে