মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯

English Version

‘শুধু সরকার বা স্বাস্থ্য বিভাগ ডেঙ্গু প্রতিরোধ করতে পারবে না’

No icon সারা দেশের খবর

স্বাস্থ্য ডেস্ক: ০৪ আগস্ট’ ১৯: ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, শুধু সরকার বা স্বাস্থ্য বিভাগ এই ডেঙ্গু প্রতিরোধ করতে পারবে না। ডেঙ্গু প্রতিরোধে নগরবাসী ও জনগণকে এগিয়ে আসতে হবে। যার যার আঙিনা তাকে পরিস্কার করতে হবে। এটা আমাদের নাগরিক দায়িত্ব। ডেঙ্গু শুধু আমাদের দেশেই নয়, অন্যান্য দেশেও ছড়িয়ে পড়েছে।

শনিবার সকালে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনে ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান নিয়ে সাংবাদিকদের ব্রিফকালে তিনি এ সব কথা বলেন।

আছাদুজ্জামান মিয়া বলেন, পবিত্র ঈদুল আযহা উপলক্ষে প্রায় ৬০ থেকে ৭০ লাখ মানুষ গ্রামে যাবে। এখনই যদি ঢাকার এডিস মশা নিধন করতে না পারি তাহলে ডেঙ্গু গ্রাম-গঞ্জে ছড়িয়ে পড়ার সম্ভাবনা আছে। এডিস মশার লার্ভা যদি ২৪ ঘণ্টার মধ্যে ধ্বংস করতে পারি তাহলে আর ডেঙ্গু ছড়াবে না।

তিনি বলেন, ডেঙ্গুর প্রকোপ থেকে নগরবাসীর সুরক্ষায় রাজধানীর পাড়া-মহল্লায় পরিচ্ছন্নতা অভিযান চালাতে সচেতনতা কর্মসূচি গ্রহণে ৫০ হাজার পুলিশ সদস্য কাজ করবে। আমরা শুধু ডিএমপির ইউনিটগুলো পরিস্কার করছি না, ডিএমপির বিভিন্ন থানার ৩০২টি বিটের পাড়া মহল্লায় সচেতনতা কার্যক্রম গ্রহণে সংশ্লিষ্ট বিট কর্মকর্তা, অফিসার ইনচার্জ ও ডিসিদের নির্দেশ দিয়েছি। আমরা যদি পুরো শহরকে এভাবে পরিষ্কার পরিচ্ছন্ন করি তাহলে ডেঙ্গু প্রতিরোধ করা অনেক সহজ হবে।

সর্বাধিক পঠিত খবর




আঁচিল দূর করবেন যেভাবে

স্ট্রোকের প্রাথমিক তিন লক্ষণ



পিত্তথলিতে পাথর লক্ষণ ও করণীয়