বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯

English Version

আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন শুরু ২২ নভেম্বর

No icon সারা দেশের খবর

স্বাস্থ্য ডেস্ক: ১৩ নভেম্বর ২০১৯: বর্তমানে কমিউনিটিভিত্তিক স্বাস্থ্যকর্মীরা প্রান্তিক জনগোষ্ঠীর ‘বিকল্প স্বাস্থ্যকর্মী’ হিসেবে পরিচিত। বাংলাদেশের মতো স্বল্প ও মধ্যম আয়ের দেশে স্বাস্থ্যসেবা খাতে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের গুরুত্ব অনেক।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের এমআইএসের সম্মেলন কক্ষে ‘দ্বিতীয় আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব কথা বলেন।

আগামী ২২ থেকে ২৪ নভেম্বর আইসিডিডিআর’বির আয়োজনে ঢাকায় এই সম্মেলন অনুষ্ঠিত হবে। সহযোগিতায় থাকবে স্বাস্থ্য অধিদফতর, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথ (জেপিজিএসপিএইচ) এবং সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশ।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, বিশ্বের বিভিন্ন দেশে, বিশেষ করে স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোতে অসংক্রামক রোগের প্রাদুর্ভাব ভয়াবহ রূপ নিচ্ছে, যা এখনই নিয়ন্ত্রণ করতে হবে। অন্যান্য দেশের মতো বাংলাদেশের প্রশিক্ষিত কমিউনিটি স্বাস্থ্যকর্মীরাও অসংক্রামক রোগ প্রতিরোধ ও নির্মূলে সহায়ক ও কার্যকর ভূমিকা পালন করছেন।

ডা. নাসিমা জানান, অসংক্রামক রোগের প্রাদুর্ভাব মোকাবিলায় কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের অংশগ্রহণের মাধ্যমে কার্যকর কৌশলপত্র তৈরির প্রচেষ্টা থাকবে সম্মেলনে।

এবারে সম্মেলনের মূল প্রতিপাদ্য সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে অসংক্রামক ব্যাধির নিয়ন্ত্রণ ও প্রতিরোধে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের সম্ভাবনা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৫০টি দেশের ২৩২টি গবেষণা সারসংক্ষেপের মধ্যে থেকে ১৪১টি মৌখিক ও পোস্টার উপস্থাপনার জন্য নির্বাচিত হয়েছে। এর মধ্যে আছে বাংলাদেশের ৪০টি।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন আইসিডিডিআর’বি হেলথ সিস্টেম ও পপুলেশন স্টাডিজ বিভাগের শেয়ার প্রকল্প পরিচালক ড. ইকবাল আনোয়ার, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জেপিজিএসপিএইচ-এর ডিন ড. সাবিনা ফয়েজ রশীদ, সেভ দ্য চিলড্রেনের প্রকল্প পরিচালক ড. ফারজানা ইসলাম, কমিউনিটিভিত্তিক স্বাস্থ্যসেবার লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. আবুল হাশেম খানসহ অন্যরা।

সর্বাধিক পঠিত খবর

আলসারের লক্ষণগুলো জেনে নিন


চূড়ান্তভাবে নিষিদ্ধ হলো রেনিটিডিন



শিশু দ্রুত লম্বা হবে যেসব খাবারে