শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯

English Version

জনসংখ্যা-উন্নয়ন সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রীর পাঁচ প্রতিশ্রুতি

No icon সারা দেশের খবর

স্বাস্থ্য ডেস্ক: ১৪ নভেম্বর ২০১৯: বিশ্ব জনসংখ্যা ও উন্নয়ন সংক্রান্ত বিষয়াদির উপর ৫টি প্রতিশ্রুতি তুলে ধরেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বুধবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি বলা হয়, মঙ্গলবার বাংলাদেশ সময় সন্ধ্যায় অনুষ্ঠিত ওই সম্মেলনে মূল আলোচক হিসেবে উপস্থিত থেকে স্বাস্থ্যমন্ত্রীর পাঁচটি প্রতিশ্রুতি দিয়েছেন। তা হলো- মাতৃমৃত্যু হার হ্রাসকরণ, পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারের ক্ষেত্রে অপূর্ণ চাহিদার হার হ্রাসকরণ, লিঙ্গভিত্তিক সহিংসতা হ্রাসকরণ, এসডিজির সাথে সংগতি রেখে জনমিত্তিক বৈচিত্র সংক্রান্ত বিষয়াদি মোকাবেলাপূর্বক জনমিত্তিক লভ্যাংশ অর্জন ও আইসিপিডি এবং এসডিজি অর্জনে দক্ষিণ-দক্ষিণ ও ত্রৈমাসিক সহযোগিতা জোরদারকরণ। সম্মেলনে বাংলাদেশ সরকারের পক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নেতৃত্বে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপিসহ আরো তিন জন সংসদ সদস্য, বাংলাদেশ সরকারের সচিব ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

১৯৯৪ সালে কায়রোতে অনুষ্ঠিত প্রথম জনসংখ্যা ও উন্নয়ন সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর পূর্তির প্রেক্ষাপটে নাইরোবির এই সম্মেলনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বক্তারা অভিহিত করেন। সম্মেলনে আসিপিডি পোগ্রাম অফ অ্যাকটিং (পিওএ) বাস্তবায়নে অগ্রগতি, চ্যালেঞ্জ ও ভবিষ্যৎ করণীয়সহ সার্বজনীন প্রজনন অধিকার, জ্যামিতিক ডেমোগ্রাফিক বৈচিত্র লভ্যাংশ ডিভিডেন্ট লিঙ্গভিত্তিক সহিংসতা দূরীকরণ প্রভৃতি বিষয়াদির গুরুত্বপূর্ণ দিকগুলোও তুলে ধরা হয়।

সম্মেলনের ১২ নভেম্বর প্রথমদিনে বাংলাদেশের নেতৃবৃন্দ বিভিন্ন সেশনে অংশগ্রহণ করেন এবং পার্টনারশিপ পপুলেশন অ্যান্ড ডেভেলোপমেন্ট (পিপিডি) এবং (ইউএনাএফএ) এর আয়োজনে সাউথ-সাউথ অ্যান্ড টেংগুলার পার্টনারশিপ টু এসেসিরেট দ্যা আইসিপিডি প্রমিস শীর্ষক আলোচনাতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মডারেটর হিসেবেও দায়িত্ব পালন করেন।

সম্মেলনে প্যানেল আলোচক হিসেবে দক্ষিণ আফ্রিকার সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী, চীনের স্বাস্থ্য বিষয়ক মন্ত্রী, গাম্বিয়ার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী, ডেনমার্ক এবং কেনিয়াসহ অন্যান্য দেশের সরকারি প্রতিনিধিসহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের প্রধানগণ আইসিপিডি ও পিওএ বাস্তবায়নের লক্ষ্যে নানা প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।

সর্বাধিক পঠিত খবর


চূড়ান্তভাবে নিষিদ্ধ হলো রেনিটিডিন



শিশু দ্রুত লম্বা হবে যেসব খাবারে