শনিবার, ১৮ জানুয়ারী ২০২০

English Version

দেশের প্রতি উপজেলায় প্রতিবন্ধী সেবাকেন্দ্র চালু হবে: প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon সারা দেশের খবর

স্বাস্থ্য ডেস্ক: ০৫ ডিসেম্বর’১৯: দেশের প্রতিটি উপজেলা পর্যায় পর্যন্ত প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে দেশের ৬৪টি জেলার ৩৯টি উপজেলায় মোট ১০৩টি প্রতিবন্ধী সেবা চালু রয়েছে বলে জানান সরকারপ্রধান।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে জাতীয় প্রতিবন্ধী কমপ্লেক্স ‘সুবর্ণ ভবন’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের জন্য ভাতা, বৃত্তি ও উপবৃত্তি দিচ্ছে সরকার। দখলে থাকা সরকারি জমি দখলমুক্ত করে প্রতিবন্ধীদের জন্য কাজে লাগানোরও তাগিদ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠী সম্পর্কে একটা সচেতনতা সৃষ্টি- এটা আমাদের সরকার প্রতিবছরই করে থাকি এবং অত্যন্ত মর্যাদার সঙ্গে এ দিবস আমরা পালন করি।

তিনি আরও বলেন, জাতিসংঘ কর্তৃক গৃহীত ‘প্রতিবন্ধী ব্যক্তিবর্গের অধিকার সংক্রান্ত কনভেনশন (সিআরপিডি)’ চুক্তিতে বাংলাদেশ সাক্ষর করেছে, আমি সাক্ষর করেছি এবং জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন মূলনীতি ‘লিভিং নো ওয়ান বিহাইন্ড’ অর্থাৎ কেউ পেছনে পড়ে থাকবে না। এ অনুযায়ী আমরা দেশের সব প্রতিবন্ধী জনগোষ্ঠীর অধিকার ও সুরক্ষা নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছি।

সরকারপ্রধান বলেন, ১৯৯৯ সালে আমরা জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছি। ফাউন্ডেশন থাকলে সুবিধা হলো, এখানে বিভিন্ন সামাজিক ক্ষেত্রে অনেকে অনুদান দেয়, অনেকে বিভিন্ন অবদান রাখে, আন্তর্জাতিকভাবেও অনেক প্রতিষ্ঠান আছে, যেগুলো এ ফাউন্ডেশনকে সহযোগিতা করে। এছাড়াও অনেক ধরনের সুযোগ এ ফাউন্ডেশনের মাধ্যমে পাওয়া যায়। পৃথিবীর অনেক দেশেই এ ধরনের ফাউন্ডেশন আছে। এ জন্যই এ ফাউন্ডেশনটা আমি ওই সময় করে দিয়েছিলাম।

বঙ্গবন্ধুকন্যা বলেন, স্বাধীনতার পর পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমগ্র বাংলাদেশে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অনেক জায়গা দিয়ে গেছেন। যে জায়গাগুলোতে মূলত আরও বেশি প্রতিষ্ঠান আমরা গড়তে পারি। ইতিমধ্যে আমরা সমাজকল্যাণ মন্ত্রণালয়কে আমি নির্দেশ দিয়েছি যে, কোন কোন জেলা- উপজেলায় আমাদের জমি আছে? কারণ বহু পতিত জমি আছে, বহু জমি দখল হয়ে গেছে- সেগুলো আমরা খুঁজে বের করছি।

তিনি বলেন, আমরা একেবারে জেলা-উপজেলা পর্যায় পর্যন্ত বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা, খেলাধুলার ব্যবস্থা, বিভিন্ন সুযোগ সুবিধার সৃষ্টি করা এমনকি কর্মসংস্থানের ব্যবস্থা আমাদের প্রতিবন্ধীদের জন্য আমরা করব। সেটা আমাদের লক্ষ্য আছে।

সর্বাধিক পঠিত খবর





দেশে চিকিৎসা গবেষণা বাড়াতে হবে

ডিমেনসিয়া রোগীর আহার

জ্বর ঠোসা সারানোর সহজ উপায়


ময়মনসিংহে প্যাথেডিন ইনজেকশনসহ আটক ২