রবিবার, ২২ জুলাই ২০১৮

English Version

জরায়ুমুখ ক্যান্সারে বছরে সাড়ে ৬ হাজার মৃত্যুবরণ করে

No icon সারা দেশের খবর

স্বাস্থ্য ডেস্ক:১৪ জানুয়ারী ২০১৮: প্রতি বছর দেশে ১২ হাজার নারী নতুন করে জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত হন। মৃত্যুবরণ করে সাড়ে ৬ হাজার। একটু সচেতন হলে, বাল্যবিয়েসহ কিছু ঝুঁকিপূর্ণ আচরণ বর্জন করলে এবং এইচপিভি ভ্যাক্সিন নিলে এই রোগ প্রতিরোধ করা সম্ভব।

১৩ জানুয়ারী জরায়ুমুখ ক্যান্সারে সচেতনতা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বটতলায় সংক্ষিপ্ত সমাবেশে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা এসব কথা বলেন। সমাবেশ শেষে ‘জননীর জন্য পদযাত্রা’ শীর্ষক শোভাযাত্রা বের করা হয়।

বিএসএমএমইউ -এর উপাচার্য অধ্যাপক কামরুল হাসান খান বলেন, সরকার জরায়ুমুখ ও স্তন ক্যান্সার নির্ণয়ে স্ক্রিনিং কর্মসূচি বিভিন্ন পর্যায়ের হাসপাতালে চালু করা হয়েছে। জননীর জন্য পদযাত্রা এই সেবা গ্রহণে মানুষকে উদ্বুদ্ধ করবে। তিনি এই আন্দোলনে বিএসএমএমইউ-এর পক্ষ থেকে সব রকমের সহযোগিতার প্রতিশ্রুতি দেন ।

রোটারি ইটারন্যাশন্যাল জেলা ৩২৮১ এর গভর্নর এফ এইচ আরিফ বলেন, বাল্যবিয়ের বিরুদ্ধে ক্যান্সারবিরোধী মোর্চার এই সামাজিক আন্দোলনে রোটারি সব সময় পাশে থাকবে।

প্রধান সমন্বয়কারী ও জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউটের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, জরায়ুমুখের ক্যান্সার দেশের নারীদের দ্বিতীয় প্রধান ক্যান্সার। অথচ এ সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। এই রোগের প্রধান ঝুঁকি বাল্যবিয়ে, অল্প বয়সে সন্তানধারণ, বেশি সন্তান, ঘন ঘন সন্তান, ব্যক্তিগত পরিচ্ছন্নতার অভাব, তামাক ও হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের সংক্রমণ।

ঢাকার মোহাম্মদপুর ও উত্তরাসহ ঢাকার বাইরে বিভিন্ন জেলায় এই কর্মসূচি পালিত হয়েছে। ২৬ ও ২৭ জানুয়ারি যথাক্রমে রাজশাহী ও খুলনায় কেন্দ্রীয় নেতৃবৃন্দের অংশগ্রহণে জননীর জন্য পদযাত্রা ও আলোচনা অনুষ্ঠিত হবে। পুরো জানুয়ারি মাস    জুড়ে দেশের বিভিন্ন অঞ্চলে সচেতনতার এই কার্যক্রম চলবে।

সর্বাধিক পঠিত খবর

ত্বকে ফোসকা পড়লে কি করবেন?

খালি পেটে এক কোয়া রসুন!



হলুদ কমাবে যেসব রোগের ঝুঁকি

ঔষুধি গুণে ভরপুর থানকুনি পাতা

যৌনরোগ 'এমজি' হতে পারে পরবর্তী মরণব্যাধি


জোঁক চিকিৎসায় সুস্থ ১৫০ রোগী