শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮

English Version

পরিবর্তনের জন্য স্বাস্থ্য খাতে আরও বিনিয়োগ দরকার: ইউনিসেফ

No icon সারা দেশের খবর

স্বাস্থ্য ডেস্ক: ২৬ এপ্রিল ২০১৮: বাংলাদেশে প্রতিটি শিশুকে বাঁচাতে প্রচারাভিযান শুরু করা ইউনিসেফ বলছে, এই লক্ষ্য অর্জনের জন্য স্বাস্থ্য সেবা খাতে আরও বিনিয়োগ করতে হবে। বাংলাদেশে পাঁচ বছরের নিচের শিশুর মৃত্যুর অধিকাংশই এক মাস বয়সের মধ্যেই হওয়ায় নবজাতকের সুরক্ষায় জোর দেওয়া হয়েছে ইউনিসেফের প্রচারাভিযানে।

এই জাতিসংঘ সংস্থাকে নিয়ে বুধবার জাতীয় প্রেস ক্লাবে ‘প্রতিটি নবজাতককে বাঁচাতে হবে: প্রয়োজন নির্বাচনী প্রতিশ্রুতি’ শীর্ষক গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়। ইউনিসেফ বাংলাদেশের ডেপুটি রিপ্রেজেন্টেটিভ সীমা সেনগুপ্ত বলেন, বাংলাদেশে শিশু সুরক্ষায় রাজনীতিকদের জবাবদিহি নিশ্চিতে তাদের এই প্রচারাভিযান ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদী। গোলটেবিল আলোচনার সঞ্চালক এর প্রশ্নের জবাবে তিনি বলেন, শিশু সুরক্ষার অভীষ্ট লক্ষ্যে পৌঁছানোর জন্য ‘অনেক কিছু’ করতে হবে।

জাতিসংঘের শিশু সংস্থা বাংলাদেশের অনেক হাসপাতালে নিওনেটাল কেয়ার ইউনিট এবং অনেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ সংক্রান্ত ইউনিট স্থাপনে সহায়তা করছে। বাংলাদেশে ইউনিসেফের স্বাস্থ্য বিভাগের প্রধান মায়া ভ্যানডেনেন্ট বলেন, “সেবা কেন্দ্রে বিনিয়োগ প্রকৃতঅর্থে জটিল বিষয়।” তিনি বলেন, নবজাতকের মৃত্যুর ৩০ শতাংশ যথাযথ স্পেশাল নিউ-বর্ন কেয়ার ইউনিটের মাধ্যমে কমিয়ে আনা সম্ভব, ওই ইউনিটগুলো বিভিন্ন হাসপাতালে তৈরি করা হচ্ছে। বাংলাদেশজুড়ে আরও এ ধরনের ইউনিট স্থাপনের বিষয়ে সরকারের সঙ্গে তাদের আলোচনা চলছে বলে জানান তিনি। প্রতিটি জেলা সব শিশু নবজাতকের সেবা প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে এটা করা হচ্ছে বলে জানান তিনি। তবে এখনও বাংলাদেশে অনেক মা বাড়িতে সন্তান প্রসব করেন বলে পর্যবেক্ষণ তুলে ধরেন ইউনিসেফের এই কর্মকর্তা।

সীমা সেনগুপ্ত বলেন, শিশু সুরক্ষায় রাজনৈতিক অঙ্গীকার আদায়কে তারা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন। ইউনিসেফের স্বাস্থ্য ব্যবস্থাপক বলেন, বাংলাদেশে এখনও মানসম্মত সেবা ‍নিয়ে প্রশ্ন রয়েছে। এক্ষেত্রে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। “মান নিশ্চিত করার জন্য স্বাস্থ্য সেবা কেন্দ্রগুলোতে আমাদের আরও বিনিয়োগ করা দরকার।” জন্মের পর শিশুর অঙ্গ-প্রত্যঙ্গ পরীক্ষার প্রয়োজনীয়তার কথাও বলেন তিনি।

সর্বাধিক পঠিত খবর

মানসিক চাপ দূর হবে এক টুকরো বরফে!


রক্তচোষা জোঁকের লালায় ক্যানসার মুক্তি!




মনের রোগে দেশের দুই কোটি মানুষ: জরিপ

এবার ওষুধ ছাড়াই দূর হবে মাইগ্রেন !