শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

English Version

বুকের ব্যথার কারণ সমূহ

No icon অামার ডাক্তার

স্বাস্থ্য ডেস্ক: ২৬ জুলাই’১৮ : বুকে ব্যথা বলতে কাঁধ এবং পাঁজরের নিচ পর্যন্ত যে কোনো জায়গায় ব্যথাকে বুঝায় । এটা যে কোনো বয়েসের মানুষের একটি সাধারণ লক্ষণ এবং এটা হওয়ার অনেক কারণ থাকে।

নিচে বুকের ব্যথার কারন সমূহ দেওয়া হল –

বুকে ব্যথা : বুকে ব্যথার প্রধান কারণ হল কার্ডিয়াক উৎপত্তি যা মেডিক্যাল ভাষায় ‘এনজিনা’। গবেষণায় বলে, যে কোনো ব্যক্তি এনজিনাতে ভুগতে পারে, স্বল্প বা দীর্ঘ সময়ের জন্য এবং তা নির্ভর করে তার হৃদরোগের ধরনের উপর। এই ক্ষেত্রে, বুকের ব্যথা কাঁধ অঞ্চলে অনুভূত হয় এবং এই ব্যথা হাত ও পা পর্যন্ত ছড়াতে পারে।

অম্লতা : গ্যাস্ট্রোফাগিয়েল রিফ্লাক্স ডিজিজ, GERD নামেও পরিচিত, বুকে ব্যথার আরেকটি কারণ। অম্লতা বা বুকে জ্বালা কিছু সাধারণ কারণ। এর সাথে বারবার ঢেঁকুর তোলা, বুক ভার ও কাঁধ অঞ্চলে ব্যথা অনুভবও হতে পারে।

টেনশন : অনেকেই এটি জানেন না যে টেনশনের থেকেও বুকে ব্যথা হতে পারে। যখন ধমনীতে রক্তচাপের মাত্রা বৃদ্ধি পায়, যা ফুসফুসে রক্ত বহন করে, এটা বুকের ব্যথার কারণ হতে পারে।

চাপ : চাপ হল অন্তর্নিহিত সমস্যা ও বুকে ব্যথার জন্য আর একটি কারণ। যখন শরীর চাপের মধ্যে থাকে, হৃদস্পন্দন বেড়ে যায় এবং রক্তচাপ দ্রুত হয় যা সংবহনতন্ত্র প্রভাবিত করে, ফলে বুকে ব্যথার কারণ হয়ে দাঁড়ায় ।

ফুসফুসের সমস্যা : আমাদের মনে হয়তো এটা আসেই না যে ফুসফুসের সমস্যায় বুকে ব্যথা হতে পারে কিন্তু আসলে ফুসফুসের অদ্ভুত অস্বাভাবিকতা বুকে ব্যথার কারণ হতে পারে । পালমোনারি এম্বোলিজম একটি ফুসফুসের ব্যাধি যেখানে ফুসফুসের ধমনীতে রক্ত জমাট বাঁধে, ফুসফুসের টিস্যুতে রক্ত প্রবাহের বাঁধা সৃষ্টি করে এবং এইভাবে বুকের ব্যথা ঘটায় ।

ইনজুরি : ইনজুরির কারণে পাঁজরে, পেশী বা বক্ষ প্রাচীরে আঘাত, বুকে ব্যথার কারণ হতে পারে । এই ধরনের বুকে ব্যথা সাধারণত স্থির হয়ে থাকে যা ঔষুধের মাধ্যমে সারিয়ে তোলা যেতে পারে।

ডিপ্রেশন : ডিপ্রেশন এক ব্যক্তির জীবনে প্রচুর ক্ষতি করতে পারে, বিশেষভাবে হৃদয়ের ওপর। আপনি যখন বিষন্ন বোধ করেন হৃদস্পন্দনের হার বৃদ্ধি পায় এবং দ্রুত রক্ত প্রবাহিত হয় যার ফলে হঠাৎ বুকে ব্যথা অনুভব হতে পারে।

সর্বাধিক পঠিত খবর



ডায়াবেটিস হবে না যা করলে

শরীরের হাড় ক্ষয় করে যেসব খাবার

শরীরের চুলকানি দূর করার উপায়


শরীরের হাড় ক্ষয় করে যেসব খাবার

বুকে কফ? দূর করুন ঘরোয়া উপায়ে