মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮

English Version

ওষুধ ছাড়া কোলস্টেরল নিয়ন্ত্রণের সহজ পদ্ধতি

No icon অামার ডাক্তার

স্বাস্থ্য ডেস্ক: ২৮ আগস্ট’১৮: অনেকেই কোলস্টেরল নিয়ন্ত্রণ করতে নানা ধরনের ওষুধ খাচ্ছেন। কোলস্টেরলের সঙ্গে হার্টের অসুখের সম্পর্ক রয়েছে। বেশি কোলস্টেরল থাকলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়তে পারে। জেনে নিন ওষুধ না থেয়েও সহজেই কোলস্টেরলের মাত্রা যেভাবে নিয়ন্ত্রণে রাখা যায়।

ফ্যাটযুক্ত খাবার খাবেন না : একমাত্র ওমেগা-৩ ফ্যাটযুক্ত খাবার ছাড়া সব ধরনের ফ্যাটযুক্ত খাবার দূরে সরিয়ে রাখুন। হার্টের পক্ষে ওমেগা-৩ অত্যন্ত ভাল, কিন্তু বাকি ফ্যাট আপনার হার্টকে দুর্বল করে দিতে পারে। এই খাবারগুলোতে কোলস্টেরলের পরিমাণও যথেষ্ট।

নিয়মিত ব্যায়াম করুন : নিয়মিত ব্যায়াম করার চেষ্টা করুন। দৌড়ান, সাঁতার কাটুন। যত বেশি ব্যায়াম করবেন তত বেশি কোলস্টেরল আপনার শরীর থেকে বেরিয়ে যাবে। লিফট বা চলমান সিঁড়ি ব্যবহার না করে সিঁড়ি দিয়ে ওঠা-নামা করুন। এতে আপনার শরীরও সুস্থ থাকবে, আর  কোলস্টেরল তো কমবেই।

ফাইবারযুক্ত খাবার খান : ফাইবারযুক্ত খাবার খেলে আপনার কোলস্টেরল কমে যেতে বাধ্য। ফাইবারযুক্ত খাবারের মধ্যে রয়েছে ওটস, বেগুন, বার্লি, আপেল, কমলালেবু এবং নাশপাতি। তবে বেশি মিষ্টি খাবার খাবেন না।

প্রোটিনযুক্ত খাবার খান : কোলস্টেরল কমানোর জন্য বেশি পরিমাণে প্রোটিনযুক্ত খাবার খান। বিন, বাদাম, কড়াইশুঁটি, রাজমা খেলে আপনার কোলস্টেরল এবং রক্তচাপ দুটোই কমবে।

ধূমপান বর্জন করুন : ধূমপান বর্জন করলে চমকপ্রদ ঘটনা ঘটে যাবে আপনার শরীরে। গবেষণায় দেখা গিয়েছে সিগারেট ছাড়ার কুড়ি মিনিটের মধ্যে আপনার হৃদস্পন্দন এবং রক্তচাপ স্বাভাবিকের মাত্রায় নেমে আসবে। ঠিক তেমনই, মদ্যপান করতে পারেন, কিন্তু সেটা হবে পরিমিতভাবে।

 

সর্বাধিক পঠিত খবর

পিসিওএস ও বন্ধ্যাত্ব

মানসিক চাপ দূর হবে এক টুকরো বরফে!


রক্তচোষা জোঁকের লালায় ক্যানসার মুক্তি!




এবার ওষুধ ছাড়াই দূর হবে মাইগ্রেন !


মনের রোগে দেশের দুই কোটি মানুষ: জরিপ