বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯

English Version

শীতের আগে আসা জ্বর?

No icon আমার ডাক্তার

স্বাস্থ্য ডেস্ক: ১১ অক্টোবর’১৮: দিনে গরম রাতে ঠাণ্ডায় মানুষের শরীরে বাধছে সিজনাল জ্বর। কখনো গরম, বৃষ্টি আবার মাঝে মাঝে পড়ছে কুয়াশা। তাই এই সময়ে জ্বর ঠাণ্ডা হতেই পারে। জেনে নিন এই জ্বরে কী খাবেন।

আদা-রসুন: রক্তে থাকা শ্বেত রক্তকণিকা আমাদের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। তাই প্রতিদিন নিয়ম মেনে রসুন খান। এমন কী জ্বর, সর্দি হলেও আদা খেলে অনেক আরাম পাবেন।

পানি: আবহাওয়া পরিবর্তনের সময় ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে বাঁচতে বেশি করে পানি খান। চিকিৎসকদের মতে, প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে, ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে দূরে থাকা সম্ভব। জ্বর হলেও শরীরের তাপমাত্রা কমাতে খান পানি।

লেবু: শীতের আগেই আপনার শরীরকে তার সাথে খাপ খাওয়াতে খাদ্য তালিকায় রাখুন কমলালেবু, পাতিলেবু। বিশেষজ্ঞরা বলেন, রোগজীবাণুর আক্রমণ থেকে আপনার শরীরকে দূরে রাখতে ভিটামিন সি অত্যন্ত প্রয়োজন। আর ঠাণ্ডা লাগলে প্রতিদিন লেবু খান। এছাড়া সুস্থ থাকতে টমেটোও খেতে পারেন।

মাশরুম: জ্বর, সর্দির ভাইরাসের জন্য ওষুধি হলো মাশরুম। তাই জ্বর থেকে মুক্তি পেতে আপনার ডায়েটে থাকুক মাশরুম। প্রতিদিন মাশরুম খেলেই এই আবহাওয়ার পরিবর্তনের সময় চিকিৎসকের কাছে না গিয়েও সুস্থ থাকতে পারেন আপনি।

সর্বাধিক পঠিত খবর

জয়েন্টে ব্যথা বাড়ায় যে ৩ খাবার








কিডনি ভালো রাখতে করণীয়