রবিবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৯

English Version

জ্বর ছাড়াই হতে পারেন ডেঙ্গুতে আক্রান্ত !

No icon আমার ডাক্তার

স্বাস্থ্য ডেস্ক: ২৪ অক্টোবর১৮: ডেঙ্গুতে আক্রান্তদের শরীরে জ্বর থাকতেই হবে এমন কোনো কথা নেই। জ্বর ছাড়াই ডেঙ্গু ভাইরাস কারো শরীরে সংক্রমিত হতে পারে। তবে জ্বর না থাকার বিষয়টি খুবই বিরল।

ভারতের দিল্লিতে অবস্থিত অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্স (এআইআইএমএস)-এর চিকিৎসকরা প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানিয়েছেন।

গবেষণায় উল্লেখ করা হয়েছে, ওই হাসপাতালে ৫০ বছর বয়সী এক ব্যক্তির শরীরে ডেঙ্গু নির্ণয় করা হয় যার শরীরে জ্বর ছিল না। শারীরিক অবসাদগ্রস্ত বোধ করায় ওই রোগীকে রক্ত পরীক্ষার জন্য হাসপাতালে নেওয়া হয়। পরীক্ষায় রক্তে সুগার অনিয়ন্ত্রিত ও অ্যাসিড লেভেল উঁচুতে ধরা পড়ে। রোগীর রক্তে লোহিত কণিকা ও শ্বেত কণিকা অনেক বেশি নিচুতে থাকায় তাকে ডেঙ্গু  পরীক্ষার জন্য পাঠানো হয়।

দেখা যায়, এনএস১ অ্যান্টিজেন পরীক্ষাটি পজিটিভ ছিল এবং রিভার্স ট্রান্সক্রিপশন পলিমেরেজ চেইন রিয়াকশন (আরটি-পিসিআর) পরীক্ষার মাধ্যমে ডেঙ্গুর উপস্থিতি পুনরায় নিশ্চিত করা হয়।

দিল্লির অ্যাপোলো হাসপাতালের ইনডোর মেডিসিন বিভাগের সিনিয়র কনসালট্যান্ট সুরঞ্জিত চ্যাটার্জি জানান, চলতি মৌসুমে তিনি জ্বর নেই এমন কোনো ডেঙ্গু রোগীর দেখা পাননি। তবে, এ রকম দেখা যায়।

জেটিএপিআই'র গবেষণার কথা উল্লেখ করে সুরঞ্জিত বলেন, থাইল্যান্ডে ডেঙ্গু আক্রান্ত শিশুদের ২০ শতাংশের মধ্যে দেখা গেছে তাদের জ্বর নেই কিন্তু ডেঙ্গু সংক্রমিত সব উপসর্গ ছিল।

সর্বাধিক পঠিত খবর


মাত্র ৪৮ ঘণ্টায় সেরে যাবে ক্যানসার!

মানুষ কেন মোটা হয়, রহস্য উদঘাটন!

ঘন ঘন কোমর ব্যথা যে রোগের লক্ষণ


এ বি'কে উৎসর্গ, ফিরলেন বর্ষা

কিডনিতে পাথর! কিভাবে বুঝবেন?

আসছে আরেকটি শৈত্যপ্রবাহ

ভূমিকম্পের আগাম সতর্ক বার্তা মোবাইলে