শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯

English Version

গবেষণা: নিয়মিত গোসল করলে কমবে বিষন্নতা!

No icon আমার ডাক্তার

স্বাস্থ্য ডেস্ক: ৮ নভেম্বর’১৮: বিষন্নতায় ভুগছে এমন মানুষজন নিয়মিত উষ্ণ পানিতে গোসল করলে তাদের মুডে পরিবর্তন হয়। জার্মানির ফ্রেইবার্গ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। গবেষকদের দাবি, রোজ একবার গোসল করলে স্বল্প ও মাঝারি ধরনের বিষন্নতায় যারা ভুগছে তাদের উপকার হয়।

গবেষকরা বলছেন, আসলে আমাদের ‘সার্কেডিয়ান’ ছন্দ, মানে শারীরিক ও বায়োকেমিক্যাল পরিবর্তনের ফলে এমন হয়। শরীর সারা দিনই স্রোতের মতো জোয়ার ও ভাটার মধ্যে যায়। অর্থাৎ, শক্তি ও অবসাদ একের পর এক আসে। কিন্তু যাদের বিষন্নতা আছে, তাদের এই নিয়ম প্রায়ই ঠিকমতো চলে না। বিকেল বেলার গোসল শরীরের তাপমাত্রা বাড়ায় এবং ‘সার্কেডিয়ান’ ছন্দ ফিরিয়ে আনে। ৪০ ডিগ্রি সেন্টিগ্রেডে ৩০ মিনিট পর্যন্ত গোসলের ফলে ঘুমের প্যাটার্নও ভালো হয়।

মানুষের মানসিক অসুস্থতার মধ্যে বিষন্নতাই সবচেয়ে বেশি দেখা যায়। যদিও এর প্রকৃত কারণ কী, সে সম্পর্কে নিশ্চিত এখনো কিছু জানাতে পারেননি বিজ্ঞানীরা। এ জন্য সাধারণত থেরাপি ও ব্যায়ামের পাশাপাশি বিষন্নতারোধক ওষুধের পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু নতুন এই গবেষণা বলছে, গোসলের মাধ্যমে ব্যায়াম করার উপকারিতা পাওয়া যায়। যার মাধ্যমে স্বল্প ও মাঝারি মাত্রার বিষন্নতায় ভোগা মানুষজন সহজে উপকৃত হতে পারে।

সূত্র : বিবিসি।

সর্বাধিক পঠিত খবর

ওষুধ ছাড়াই দূর হবে হজমের সমস্যা


তোয়ালে দিয়ে মুখ মোছাতেও আছে বিপত্তি!

বিশ্বের সেরা ১৫টি হাসপাতাল


শিশুকে কিশমিশ নয়!


লিভার সুস্থ রাখবেন যেভাবে

চামচ পরীক্ষায় দেখুন দেহে রোগ আছে কি না

ব্রেইন স্ট্রোকের আদ্যোপান্ত