রবিবার, ১৮ আগস্ট ২০১৯

English Version

চামচ পরীক্ষায় দেখুন দেহে রোগ আছে কি না

No icon আমার ডাক্তার

স্বাস্থ্য ডেস্ক: ০৮ জানুয়ারি’১৯: পেটের সমস্যা বা ফুসফুসের সমস্যা কোনো বিরল রোগ নয়। তাই এই রোগগুলো অবহেলা করতে করতেই বড় রোগ বাসা বাঁধে শরীরে। সময়ের অভাবে ক্লিনিকে গিয়েও পরীক্ষা করা হয়ে ওঠে না। কিন্তু ঘরোয়া পদ্ধতিতেই পরীক্ষা করতে পারেন যে, আপনার পেট বা ফুসফুসে সমস্যা রয়েছে কি না।

আর এই পরীক্ষার জন্য প্রয়োজন শুধু একটা চামচ আর একটা স্বচ্ছ প্লাস্টিকের প্যাকেট। জিভের মধ্যে এবার চামচটি চেপে ধরুন। দেখুন যাতে আপনার লালা চামচটিতে লাগে। এবারে ওই চামচ প্যাকেটে ভরুন। প্যাকেটটি টেবিল ল্যাম্পের আলোর নীচে বা সূর্যের আলোর নীচে ১ মিনিটের জন্য রেখে দিন।১ মিনিট পরে যদি দেখেন চামচে কোনো দাগ বা গন্ধ নেই, তা হলে বুঝবেন আপনি ভিতর থেকে সুস্থ। যদি দুর্গন্ধ বের হয়, তাহলে বুঝবেন লিভার বা ফুসফুসের সমস্যা আছে। মিষ্টি গন্ধ বেরলে বুঝবেন ডায়াবেটিস হয়েছে আর ঝাঁঝালো গন্ধ বেরলে বুঝবেন কিডনির সমস্যা।

হালকা হলুদ এবং সাদা রং দেখা গেলে ধরে নিতে হবে, থাইরয়েডের সমস্যা হয়েছে। হালকা বেগনি রংয়ের দাগ থাকলে বুঝবেন, বুকে সর্দি বসে আছে বা হাই-কোলেস্টেরল এবং কমলা রং বোঝায় কিডনিক সমস্যা।চামচের এই পরীক্ষার পরে উপরে উল্লিখিত কোনো গন্ধ বা রং দেখতে পেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

সর্বাধিক পঠিত খবর







হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী আজ



৭ ঘণ্টার কম ঘুম আর নয়!