বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯

English Version

বুড়োদের মস্তিষ্কও সচল রাখে ব্যায়াম

No icon আমার ডাক্তার

স্বাস্থ্য ডেস্ক: ১৭ ফেব্রুয়ারি ১৯: নতুন এক গবেষণায় দেখা গেছে, বৃদ্ধদের মধ্যে শরীর ও মস্তিষ্কের ফিটনেসের মধ্যকার সম্পর্ক পরিবর্তিত হয়। এই সম্পর্ক স্বাভাবিক রাখতে ব্যায়াম বিশেষ ভূমিকা রাখে। বুধবার জার্নাল অব অ্যাপ্লাইড ফিজিওলজিতে গবেষণার ফল প্রকাশিত হয়।

এতে বলা হয়, কার্ডিও-রেসপিরেটরি ফিটনেস হলো ব্যায়ামের সময় পেশিতে কী পরিমাণ এবং কতটা ভালোভাবে অক্সিজেন সরবরাহ হয় তার পরিমাপ। এ ছাড়া, মানুষের শেষ জীবনে ফিটনেস স্তর মস্তিষ্কের নার্ভ-টিস্যুতে পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত যা গ্রে ম্যাটার এবং উন্নত জ্ঞানীয় ফাংশন নামে পরিচিত।

এর আগে গবেষণায় দেখা যায়, শেষ জীবনে বিশ্রামের সময় মস্তিষ্ক কীভাবে কাজ করে তার ওপর কার্ডিও-রেসপিরেটরি ফিটনেস সম্পর্কিত। বিশ্রামের সময় বয়সের সাথে সাথে মস্তিষ্কে নার্ভ-কানেকটিভিটিও পরিবর্তিত হয়। এই পরিবর্তন নেতিবাচকভাবে জ্ঞানীয় ফাংশনকে প্রভাবিত করতে পারে।

গবেষকরা লিখেছেন, 'আমাদের গবেষণার ফল  (কার্ডিও রেসপিরেটরি ফিটনেস) যা যৌনতা-নির্ভর আচরণে মস্তিষ্কের ফাংশনের সঙ্গে সম্পর্কিত। এটি শেষ বয়সে মস্তিষ্কের স্বাস্থ্য ও ব্যায়ামের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে যৌনতার বিষয়টিও গুরুত্ব দেয়।

সূত্র : হিন্দুস্তান টাইমস

সর্বাধিক পঠিত খবর

লিভার পরিষ্কার রাখতে যা খাবেন

রক্তনালীতে ব্লক রোধে যা খাবেন


শরীরকে ডি-টক্সিফাই করে রসুন !



গরমের ক্লান্তি দূরে করণীয়

শ্বেতি রোগ কি, নিরাময়ের উপায়