শনিবার, ২০ জুলাই ২০১৯

English Version

সুগারের মাত্রা ঠিকঠাক রাখতে সাহায্য করে চারটি ফল

No icon আমার ডাক্তার

স্বাস্থ্য ডেস্ক: ১৮ ফেব্রুয়ারি ১৯: ফল সাধারণত মিষ্টি হয়। তাই অনেকেই মনে করেন, ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের ফল খাওয়া ঠিক নয়। তবে এমন অনেক ফল রয়েছে, যেগুলো সুগারের মাত্রা ঠিকঠাক রাখতে সাহায্য করে। আর এসব ফল প্রতিদিনের খাদ্যতালিকায় রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আসুন জানি সেগুলো সম্পর্কে।

১. আপেল : রসালো, মিষ্টি, সুস্বাদু একটি আপেল ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী একটি ফল। আপেলের মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ দ্রবণীয় আঁশ। এর মধ্যে আরো রয়েছে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

এ ছাড়া প্রতিদিন আপেল খেলে হার্ট অ্যাটাক, ক্যানসারের ঝুঁকি কমে। তাই ডায়াবেটিস রোগীদের খাদ্যতালিকায় নিয়মিত আপেল রাখুন।

২. পেয়ারা : পেয়ারার মধ্যে রয়েছে লাইকোপেন ও উচ্চ পরিমাণ আঁশ। এটি ভিটামিন সি ও পটাশিয়ামের ভালো উৎস। এটি রক্তের সুগারের মাত্রা ঠিকঠাক রাখতে কাজ করে।

৩. কমলা : কমলা এমন একটি স্বাস্থ্যকর ফল, যা ডায়াবেটিস রোগীদের প্রতিদিনের খাদ্যতালিকায় রাখা উচিত। এর মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ প্রাকৃতিক চিনি ও আঁশ। এ ছাড়া রয়েছে ভিটামিন সি ও মিনারেল। এই ফলটিও রক্তের সুগারের মাত্রা ঠিকঠাক রাখতে সাহায্য করে।

৪. স্ট্রবেরি : স্ট্রবেরি অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিনে ভরপুর একটি ফল। এটি রক্তের সুগারের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে কাজ করে এবং শরীরের কর্মক্ষমতা বজায় রাখতে সাহায্য করে। তাই এই ফলটিও খাদ্যতালিকায় রাখতে পারেন।

সর্বাধিক পঠিত খবর








পিঠের মেদ দ্রুত কমানোর তিন উপায়