রবিবার, ২৬ মে ২০১৯

English Version

কিডনির সমস্যা দূরে রাখতে মেনে চলুন ৫টি নিয়ম

No icon আমার ডাক্তার

স্বাস্থ্য ডেস্ক: ১৩ এপ্রিল’১৯: আমাদের শরীরের রক্ত পরিশোধনকারী অঙ্গ হল কিডনি। যেটি আমাদের শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। শরীরে জমে থাকা নানা রকম বর্জ্য পদার্থ পরিশোধিত হয় এ কিডনির মাধ্যমে।

দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছেন, এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। মাত্রাতিরিক্ত শারীরিক-মানসিক চাপ এবং অনিয়মিত খাদ্যাভ্যাসের ফলে কিডনির নানা সমস্যা দিনের পর দিন বেড়েই চলেছে।

শরীরের সার্বিক সুস্থতা বজায় রাখতে কিডনির যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। আর কিডনি ভাল রাখতে আমাদের কিছু নিয়ম অবশ্যই মেনে চলা উচিৎ। আসুন জেনে নেওয়া যাক কিডনি সুস্থ রাখার কয়েকটি উপায়-

১। কিডনি সুস্থ রাখতে প্রতিদিন অবশ্যই অন্তত ২ থেকে ৩ লিটার পানি খাওয়া জরুরি। তবে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর স্বাভাবিক সুস্থ জীবনে ফেরার আগে পর্যন্ত কতটা পানি খাবেন, তা জানতে চিকিৎসকের পরামর্শ নিন।

২। প্রস্রাব কখনওই চেপে রাখবেন না। এতে মূত্রথলিতে সংক্রমণ (ইনফেকশন) হওয়ার আশঙ্কা থাকে।

৩। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও ওষুধ, বিশেষ করে ব্যথানাশক (পেনকিলার) ওষুধ বা কোনও অ্যান্টিবায়োটিক খাবেন না। মাত্রাতিরিক্ত ব্যথানাশক ওষুধ বা কোনও অ্যান্টিবায়োটিক কিডনির মারাত্মক ক্ষতি করতে পারে।

৪। আপনার বয়স যদি চল্লিশ বছর বা তার চেয়ে বেশি হয়, সেক্ষেত্রে নিয়মিত বছরে অন্তত একবার ডায়বেটিস আর রক্তচাপ (ব্লাড প্রেশার) পরীক্ষা করান। ডায়বেটিস বা রক্তচাপের সমস্যা থাকলে, তা নিয়ম মেনে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন।

৫। বছরে অন্তত একবার চিকিৎসকের পরামর্শ মেনে প্রসাবের মাইক্রো-এলবুমিন পরীক্ষা করুন।

 

 

সর্বাধিক পঠিত খবর


মুরগির কলিজা কতটা উপকারী?




যেসব ভুল ডেকে আনে স্ট্রোক

তুলসি পাতার অসাধারণ ঔষধী গুণাগুণ


লিভার পরিষ্কার রাখে যে খাবার