শনিবার, ১৮ জানুয়ারী ২০২০

English Version

ডায়বেটিস হলে যত্ন করুন পা, না হলে কাটতে হবে তা!

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon আমার ডাক্তার

স্বাস্থ্য ডেস্ক: ২৭ নভেম্বর’১৯: ডায়াবেটিস পরিস্থিতি এমন হয় যে, পা কেটে ফেলতে হয়। শুনতে আশ্চর্য লাগলেও এটাই বাস্তব। তাইতো ডায়াবেটিস রোগীদের বলা হয়ে থাকে আগে পায়ের যত্ন, তারপর মুখের।

ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড অ্যান্ডোরিন ক্লিনিকের প্রধান অ্যান্ডোক্রিনোলজিস্ট ডা. ম্যারিলিনের মতে, ব্লাড সুগারের লেভেল বৃদ্ধি পেলে পায়ের সংক্রমণের আশঙ্কাও বেড়ে যায়। কারণ ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের বৃদ্ধিতে সুগার তেল হিসেবে কাজ করে।

যেনে নিন কীভাবে পায়ের যত্ন নিবেন –

প্রতিদিন ভালো করে পায়ের পাতা পর্যবেক্ষণ করুন। কোথাও কোনো ক্ষত বা ইনফেকশন হলে আগেই সচেতন হন। সপ্তাহে ৩ থেকে ৪ দিন গরম পানিতে বাথ সল্ট দিয়ে কিছুক্ষণ পা চুবিয়ে রাখুন। কম ক্ষারযুক্ত সাবান ব্যবহার করুন। খালি পায়ে হাঁটবেন না। ভালো আরামদায়ক জুতা পরুন। একই মোজা না ধুয়ে বার বার পরবেন না। রাতের বেলায় ঘুমাতে যাওয়ার আগে ভালো করে পা ধুয়ে ম্যাসাজ করুন। এতে রক্ত চলাচল ভালো হবে।

অতিরিক্ত রোদ, ধুলো বালি বা ঠাণ্ডার হাত থেকে পায়ের পাতা বাঁচিয়ে চলুন। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখুন। ধূমপান এড়িয়ে চলুন। পা ভেজা অবস্থায় জুতা পরবেন না। এতে সংক্রমণের আশঙ্কা বাড়ে। প্রতি দু’মাস পর চিকিৎসকের কাছে যান।

সর্বাধিক পঠিত খবর





দেশে চিকিৎসা গবেষণা বাড়াতে হবে

ডিমেনসিয়া রোগীর আহার

জ্বর ঠোসা সারানোর সহজ উপায়


ময়মনসিংহে প্যাথেডিন ইনজেকশনসহ আটক ২