শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২০

English Version

ক্যান্সার চিকিৎসায় আশার আলো

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon আমার ডাক্তার

স্বাস্থ্য ডেস্ক: ২৩ জানুয়ারি’২০: মানুষের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থার নতুন আবিষ্কৃত একটি অংশ সব ধরনের ক্যান্সারের চিকিৎসা করতে পারে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। কার্ডিফ ইউনিভার্সিটির একদল গবেষক একটি পদ্ধতি আবিষ্কার করেছেন, যার ফলে প্রস্টেট, স্তন, ফুসফুস ও অন্যান্য ক্যান্সার সারিয়ে তোলা সম্ভব। তাঁদের এই গবেষণা নেচার ইমিউনোলজি ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে।

গবেষকরা বলছেন, যদিও এই পদ্ধতি এখনো কোনো রোগীর শরীরে পরীক্ষা করা হয়নি; কিন্তু সফল হওয়ার বিপুল সম্ভাবনা আছে। এই কাজ এখনো প্রাথমিক ধাপে আছে; কিন্তু এটি খুব উত্তেজনাকর।

আমাদের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা স্বাভাবিকভাবে সংক্রমণের বিরুদ্ধে কাজ করে। কিন্তু এটি ক্যান্সারের কোষকেও আক্রমণ করে। বিজ্ঞানীরা খুঁজেছেন ‘অস্বাভাবিক’ ও আগে অনাবিষ্কৃত পন্থা যেটি দিয়ে রোগ প্রতিরোধ ব্যবস্থা স্বাভাবিকভাবে টিউমারের ওপর আক্রমণ করে।

তাঁরা বলছেন, মানুষের রক্তে আছে একটি টি-সেল। এটি একটা রোগ প্রতিরোধক সেল বা কোষ, যা শরীর পরীক্ষা করে পরিমাপ করতে পারে যে কোনো ঝুঁকি আছে কি না, যেটি দূর করা দরকার। এই কোষটি বৃহৎ আকারে ক্যান্সারের বিরুদ্ধে কাজ করতে পারে।

গবেষক অধ্যাপক অ্যান্ড্রু সিওয়েল বলছেন, এটিতে সব রোগীকে চিকিৎসা করার একটা সুযোগ আছে। আগে কেউ বিশ্বাস করেনি এটা সম্ভব হতে পারে। একটা কোষ দিয়ে সব ক্যান্সারের চিকিৎসার সম্ভাবনা দেখা দিয়েছে। টি-সেলের ‘রিসেপ্টর’ আছে। রিসেপ্টর হল একটা সেল বা কোষ; যেটি আলো, তাপ বা অন্যান্য উদ্দীপক বস্তুর প্রতিক্রিয়া পাঠাতে পারে। এর ফলে তারা রাসায়নিকের মাত্রাটা দেখতে পারে।

কার্ডিফের গবেষকদলটি রক্তের এই টি-সেল এবং তার রিসেপ্টর আবিষ্কার করেছে, যেটি দিয়ে পরীক্ষাগারে বৃহৎ পরিসরে ক্যান্সারের সেল আবিষ্কার করা এবং ধ্বংস করা যেতে পারে। এসব ক্যান্সারের মধ্যে রয়েছে ফুসফুস, ত্বক, রক্ত, কোলন, স্তন, হাড়, প্রোস্টেট, ওভারি, কিডনি ও জরায়ুর ক্যান্সার। তবে আসলেই এটা ঠিক কিভাবে কাজ করবে, সেটি এখনো পরীক্ষা-নিরীক্ষার বিষয়।

সুইজারল্যান্ডের ইউনিভার্সিটি অব বাসিলের দুজন গবেষক লুসিয়া মোরি ও জিনারো ডি লিভেরো বলছেন, এই গবেষণার ‘বড় সম্ভাবনা’ আছে। কিন্তু এটি এতটাই প্রাথমিক অবস্থায় আছে যে এটি সব ক্যান্সারে কাজ করবে, সেটা এখনই বলা যাচ্ছে না।

সূত্র : বিবিসি বাংলা।

সর্বাধিক পঠিত খবর





বিষধর সাপ থেকে ছড়াচ্ছে করোনা ভাইরাস!




করোনার ওষুধ আবিষ্কার, বাজারে ছাড়ার অনুমতি