বুধবার, ১৫ জুলাই ২০২০

English Version

করোনা ভাইরাসে জরুরি নির্দেশনা দিয়েছেন ডা. আয়েশা আক্তার

No icon আমার ডাক্তার

স্বাস্থ্য ডেস্ক- ৩০ জানুয়ারি ২০২০: চীনের উহান অঞ্চল থেকে ছড়িয়ে পড়ছে নতুন ভাইরাস যার নাম করোনাভাইরাস । এরই মধ্যে এই ভাইরাসে আক্রান্ত চীনে মারা গেছেন ১৩২ জন, আক্রান্ত হয়েছেন আরও প্রায় ৬ হাজার জন।

সবর্ত্র ছড়িয়ে পড়া করোনাভাইরাস কোনোভাবেই যেন বাংলাদেশে আসতে না পারে সে বিষয়ে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইতোমধ্যে করোনাভাইরাস প্রতিরোধে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সহ স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এর সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার জানালেন নতুন করে ছড়িয়ে পড়া করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছুই নেই।

করোনাভাইরাসের ঝুঁকি থেকে মুক্ত থাকার জন্য বেশ কিছু নির্দেশনা দিয়েছেন এই চিকিতসক।

ঠাণ্ডাজনিত কারণে হাঁচি, সর্দিকাশি, গলা/মাথা ব্যাথা, জ্বর, অবসাদ ও শ্বাসকষ্ট জাতীয় লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা।

জরুরী প্রয়োজনে স্বাস্থ্য অধিদফতর ও রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর পক্ষ থেকে দেয়া হয়েছে হটলাইন নাম্বার । (নাম্বারগুলো) ০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫

চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানের একটি সি-ফুড মার্কেট থেকে ২০১৯ সালের শেষ দিকে এ ভাইরাস ছড়িয়েছে বলে ধারণা করা হয়। দেশটির উহান থেকে ভাইরাসটির প্রাদুর্ভাব রাজধানী বেইজিংসহ বিভিন্ন প্রদেশের পাশাপাশি যুক্তরাষ্ট্র, জার্মানি, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স ও কানাডা পর্যন্ত ছড়িয়েছে।

সর্বাধিক পঠিত খবর







মাত্র ৫শ টাকায় করোনা টেস্ট কিট