শুক্রবার, ১০ জুলাই ২০২০

English Version

বিএসএমএমইউতে নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

No icon আমার ডাক্তার

স্বাস্থ্য ডেস্ক- ১৮ মার্চ ২০২০: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বিনামূল্যে সার্জারি, বিশেষজ্ঞ চিকিৎসাসেবা, ওপেন হার্ট সার্জারি, কক্লিয়ার ইমপ্ল্যান্ট সার্জারি, স্বেচ্ছায় রক্তদানসহ নানা কর্মসূচির মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২০ উদযাপিত হয়েছে।

জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার ১৭ মার্চ ২০২০ইং তারিখে রাত ১২টা ১ মিনিটে ‘মুজিব শতবর্ষের লোগো সম্বলিত’ বেলুন উড়িয়ে অত্র বিশ্ববিদ্যালয় গৃহীত কর্মসূচীর শুভ উদ্বোধন করেন মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। এরপর মঙ্গলবার সকাল ৭টা ৪৫ মিনিটে অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ত্রয়, কোষাধ্যক্ষ, ডীনবৃন্দ, শিক্ষকবৃন্দ, চিকিৎসক, ছাত্রছাত্রী, কর্মকর্তা, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট, কর্মচারীবৃন্দকে সাথে নিয়ে বি ব্লকে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। 

মাননীয় উপাচার্য মহোদয় বহির্বিভাগে সকাল ৮টায় রোগীদের হাতে টিকেট তুলে দেয়ার মাধ্যমে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা কার্যক্রম, বিনামূল্যে ল্যাবরেটরি সেবা প্রদান কার্যক্রম ও কেবিন ব্লকে ফ্রি সার্জারি সেবা কার্যক্রম, সকাল ৯টা ৩০ মিনিটে অত্র বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্ত্বরের পাশে স্বেচ্ছায় রক্তদান ও বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় সেবা কার্যক্রম, এরপর এই বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্ত্বরে শিশুদের অংশগ্রহণে স্বল্প পরিসরে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান, সকাল ১০টা ৩০ মিনিটে শহীদ ডা. মিলন হলে শিশু অনুষদের বিভিন্ন বিভাগের সেবাপ্রাপ্ত শিশু ও তাদের অভিভাবকদের অংশগ্রহণে অভিজ্ঞতা ও মতবিনিময় এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন।

কর্মসূচীর মধ্যে আরো ছিল দুপুর ১টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং দুপুর দেড়টায় বাদ জোহর অত্র বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল। এছাড়াও মঙ্গলবার রাত ৮টায় জাতির পিতার শততম জন্মবার্ষিকীতে ১০০ পাউন্ডের কেক কাটা হয়।

দিনব্যাপী ফ্রি সার্জারি বা বিনামূল্যে অপারেশন কার্যক্রমে এনেসেথেশিয়া বিভাগের সহায়তায় জেনারেল সার্জারি, নিউরোসার্জারি, অটোল্যারিংগোলজি হেড এন্ড নেক সার্জারি, অবস এন্ড গাইনী, হেপাটোবিলিয়ারি সার্জারি, কার্ডিয়াক সার্জারি, অর্থোপেডিক সার্জারিসহ সার্জারি অনুষদের বিভিন্ন বিভাগে ৫৯ রোগীর বিনামূল্যে অস্ত্রোপচার সম্পন্ন করেন বিশেষজ্ঞ সার্জনবৃন্দ।

বহির্বিভাগে সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদানের আওতায় মেডিসিন অনুষদের বিভিন্ন বিভাগে ৩৩২২ জন রোগী, সার্জারি অনুষদের বিভিন্ন বিভাগে ২০৩০ জন রোগী এবং ডেন্টাল অনুষদের বিভিন্ন বিভাগে ২২০ জনসহ ৫৫৭২ জন রোগী সেবা গ্রহণ করেন। বিনামূল্যে ল্যাবরেটরি পরীক্ষা-নীরিক্ষাসমূহ ও রেডিওলজি এন্ড ইমেজিং বিভাগের আওতায় বিভিন্ন ধরণের ৮ শতাধিক পরীক্ষা-নিরীক্ষা বিনামূল্যে প্রদান করা হয়।  এছাড়া স্বেচ্ছায় রক্তদান কার্যক্রমের আওতায় ২০ ব্যাগ রক্ত সংগ্রহ ও বিনামূল্যে পাঁচ শতাধিক মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে।

এসকল কর্মসূচীতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়াসহ সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডীন অধ্যাপক ডা. মোঃ জুলফিকার রহমান খান, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডীন অধ্যাপক ডা. খন্দকার মানজারে শামীম প্রমুখসহ বিভিন্ন বিভাগের সম্মানিত চেয়ারম্যানবৃন্দ, শিক্ষকবৃন্দ, অফিস প্রধানগণ, চিকিৎসক, ছাত্রছাত্রী, কর্মকর্তা, নার্স ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়াও মুজিব শতবর্ষ ২০২০ উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বছরব্যাপী নানান কর্মসূচী হাতে নেয়া হয়েছে। 

সর্বাধিক পঠিত খবর