শনিবার, ০৪ জুলাই ২০২০

English Version

স্বাস্থ্য বাজেটে ১০ দফা দাবি

No icon আমার ডাক্তার

ডেস্ক রিপোর্ট, ৬ জুন, ২০২০: স্বাস্থ্য বাজেট সম্পর্কে ১০ দফা দাবি জানিয়েছে প্রগতিশীল চিকিৎসক সংগঠনসমূহের জোট ‘ডক্টরস প্লাটফর্ম ফর পিপল’স হেলথ।

শুক্রবার সকালে ‘করোনা উন্মোচিত ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থা ও জাতীয় বাজেট’ শীর্ষক আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডক্টরস প্লাটফর্ম ফর পিপল'স হেলথের সদস্য সচিব অধ্যাপক ডা. শাকিল আখতার স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে এ দাবি জানানো হয়।

১০ দফা দাবিগুলো: স্বাস্থ্যখাতে জাতীয় বাজেটের ১৫ শতাংশ এবং জিডিপির ৫ শতাংশ বরাদ্দ দিতে হবে। অনুতপাদনশীল খাতসমূহের বাজেট বরাদ্দ করতে স্বাস্থ্য শিক্ষা ও সমাজ কল্যাণ খাতে বাজেটের এক-তৃতীয়াংশ বরাদ্দ করতে হবে। সরকারি হাসপাতালে প্রাথমিক থেকে বিশেষায়িত পর্যন্ত সব চিকিৎসা বিনামূল্যে দিতে হবে। সরকারি হাসপাতালে ইউজার ফি বাতিল করতে হবে। এ পর্যন্ত আয়কৃত ইউজার ফি হাসপাতাল উন্নয়নে ব্যবহার করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন করার জন্য উপজেলা পর্যায়ে ৫০ শয্যা ও জেলা পর্যায়ে ২৫০ শয্যায় উন্নীত করতে হবে। প্রতি ১০ হাজার জনের জন্য স্বাস্থ্যকর্মী বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রস্তাব অনুযায়ী আনুপাতিক হারে কমপক্ষে ২০ জন উন্নতি করার জন্য প্রয়োজনীয় জনবল নিয়োগ দিতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা আছে, জনগণের জন্য সার্বজনীন স্বাস্থ্যবিমার ব্যবস্থা করতে হবে। নিম্নবিত্ত মানুষের জন্য সুপেয় পানি, মানসম্মত পয়োনিষ্কাশন ব্যবস্থাসহ স্বাস্থ্যকর আবাসন নিশ্চিত করতে হবে। শিল্পোন্নয়ন, নগরায়ন, বিদ্যুৎ উৎপাদন ও পরিবহনের নামে পরিবেশ ধ্বংস করা বন্ধ করতে হবে। দূষণ নিয়ন্ত্রণ ও পরিবেশ সংরক্ষণ কর্মসূচি জনগণের স্বাস্থ্য নিশ্চিত করতে হবে।

প্রগতিশীল চিকিৎসক সংগঠনসমূহের জোট ‘ডক্টরস প্লাটফর্ম ফর পিপল’স হেলথের আহ্বায়ক এবং বিএমের সাবেক সভাপতি অধ্যাপক রশীদ-ই-মাহবুবের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ডা. এম আবু সাঈদ, ডা. ফয়জুল হাকিম লালা, অধ্যাপক ফজলুর রহমান, অধ্যাপক বেনোজির আহমেদ, অধ্যাপক ডা. চন্দন কান্তি দাস, ডা. গোলাম রব্বানী প্রমুখ।

সর্বাধিক পঠিত খবর