সোমবার, ২০ নভেম্বর ২০১৭

English Version

আঙ্গুর কোলন ক্যান্সারের কোষ ধ্বংস করে

No icon অামার ডাক্তার

স্বাস্থ্য ডেস্ক: ১৪ জুলাই ২০১৭: আঙ্গুরের চামড়ায় এবং বীজে যে যৌগ থাকে তা কোলন ক্যান্সারের কোষকে ধ্বংস  করতে পারে এবং ক্রমান্বয়ে কোলন ক্যান্সারকে প্রতিরোধ করতে সাহায্য করতে পারে বলে জানা  গেছে এক গবেষণায়। আমেরিকার পেনসিল্ভেনিয়া ষ্টেট ইউনিভার্সিটি এর ফুড সায়েন্স এর সহযোগী অধ্যাপক জয়রাম কে.পি. ভ্যানামালা বলেন, ‘রেসভারেট্রল নামক যৌগ যা আঙ্গুরের ত্বকে পাওয়া যায় এবং আঙ্গুরের বীজের নির্যাস কোলন ক্যান্সারের কোষকে ধ্বংস করতে অনেক কার্যকরী’।

ভ্যানামেলা বলেন, ‘এই যৌগগুলোর সমন্বয় স্বাস্থ্যবান কোষের জন্য বিষাক্ত নয় বলেই আমরা জেনেছি’।  এই গবেষণাটি প্রকাশিত হয় বিএমসি কমপ্লিমেন্টারি এবং অলটারনেটিভ মেডিসিন  নামক সাময়িকীতে। আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, কোলন ক্যান্সার হলো সারা বিশ্বে ক্যান্সারে মৃত্যুর দ্বিতীয় বৃহত্তম কারণ।

যদি গবেষণায় সফল হওয়া যায় তাহলে এই যৌগটি কোলন ক্যান্সার প্রতিরোধের ঔষধে ব্যবহার করা যাবে এবং কোলন ক্যান্সারের রোগীদের পুনরায় আক্রান্ত হওয়াকে প্রতিরোধ করা যাবে।

গবেষকেরা দেখেছেন যে, গবেষণাগারের পেট্রি ডিশে এবং ইঁদুরের উপর প্রয়োগ করায় এই যৌগ কোলন ক্যান্সারের কোষকে ধ্বংস করতে পারে।

ভ্যানামেলা বলেন, আমরা নির্দিষ্টভাবে স্টেম সেলকে টার্গেট করার ক্ষেত্রে উৎসাহী কারণ, ক্যান্সার স্টেম সেল থিওরি অনুযায়ী, ক্যান্সার সৃষ্টিকারী টিউমার ক্যান্সার স্টেম কোষ দ্বারা পরিচালিত হয়।

জীবের উপর করা এই গবেষণায়, কোলন ক্যান্সার টিউমারে আক্রান্ত ৫২ টি ইঁদুরকে ৩ টি দলে পৃথক করেন। এদের ২ টি দলের সদস্যদের আঙ্গুরের যৌগ বা অ্যান্টিইনফ্লামেটরি ঔষধ সালিন্ডেক সেবন করানো হয়। কারণ পূর্ববর্তী একটি গবেষণায় দেখা গেছে যে, এই ঔষধটি মানুষের টিউমারের সংখ্যা কমাতে পারে।

শুধু আঙ্গুরের যৌগ ইঁদুরকে সেবন করানো হলে টিউমার ৫০ শতাংশ কমে এবং সালিন্ডেক সেবন করানোর পর ও একই হারে কমতে দেখা যায় টিউমার।

গবেষকদের মতে, আলাদাভাবে এবং নিম্নমাত্রায় রেসভারেট্রল ও আঙ্গুরের বীজের নির্যাস গ্রহণ করা হলেও ক্যান্সার স্টেম সেল কমার ক্ষেত্রে তেমন কার্যকারিতা দেখা যায় না যেমনটা দেখা যায় উভয়ের সমন্বয়ে।

সূত্র: দ্যা বোল্ড স্কাই

সর্বাধিক পঠিত খবর


নাকের পলিপ হওয়ার কারণ ও চিকিৎসা


বাসি রুটির এতো গুণ ?

কতটুকু ভাত খেলে মোটা হবেন না?




শীতে দই খাওয়ার উপকারিতা

গ্যাস সমস্যায় যেসব খাওয়া নিষেধ