শুক্রবার, ২১ জুলাই ২০১৭

English Version

স্বাস্থ্যসচিবসহ ২ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

No icon অামার ডাক্তার

স্বাস্থ্য ডেস্ক: ১৬ জুলাই ২০১৭: হাইকোর্টের নির্দেশনা অমান্য করে ২৮টি কোম্পানির অ্যান্টিবায়োটিক (পেনিসিলিন ও সেফালোস্পোরিন),  স্টরয়েড, অ্যান্টিক্যান্সার এবং হরমোনবিষয়ক ওষুধ উৎপাদন ও বিক্রির বিষয়ে সরকারের গঠিত ৫ সদস্যের বিশেষজ্ঞ কমিটিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি না রাখায় স্বাস্থ্যসচিবসহ দুইজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের মধ্যে তাদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ বিষয়ে করা আবেদনের শুনানি করে রোববার হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট  মনজিল মোরসেদ।

এরআগে আদালত অবমাননার অভিযোগে আবেদন করেন  মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সংগঠনটির সেক্রেটারি অ্যাডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী।

তিনি স্বাস্থ্যসচিব সিরাজুল হক ও সিনিয়র সহকারী সচিব মাকসুদা ইয়াসমিনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনেন।

এর আগে গত ৩ এপ্রিল এইচআরপিবির করা এক রিটের পর হাইকোর্ট এক রায়ে বিশেষজ্ঞ কমিটির ছাড়পত্র ছাড়া ২৮টি কোম্পানির অ্যান্টিবায়োটিক (পেনিসিলিন ও সেফালোস্পোরিন), স্টরয়েড, অ্যান্টিক্যান্সার এবং হরমোনবিষয়ক ওষুধ উৎপাদন ও বিপণন বন্ধের নির্দেশ দেন। একইসঙ্গে রায়ের অনুলিপি পাওয়ার ১৫ দিনের মধ্যে ওষুধ প্রশাসন মহাপরিচালককে ৫ সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে নির্দেশ দেওয়া হয়। কমিটিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একজন প্রতিনিধি রাখতে বলা হয়।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, এ ২৮ প্রতিষ্ঠানের মধ্যে টেকনো ড্রাগস লিমিটেড হাইকোর্টের রায়ের পর আপিল বিভাগে আবেদন করে। এ আবেদনের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতরের কয়েকটি প্রতিবেদন যুক্ত করা হয়।

এ থেকে দেখা যায়, স্বাস্থ্য অধিদফতর গত ১৮ জুন চার সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে। এছাড়া টেকনো ড্রাগের পক্ষে মন্ত্রণালয়ে গত ৫ জুলাই একটি প্রতিবেদন দেওয়া হয়। এ প্রতিবেদন দেখার পর এইচআরপিবির পক্ষে ১০ জুলাই স্বাস্থ্য সচিব ও সিনিয়র সহকারী সচিবকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়। ৪৮ ঘণ্টার মধ্যে কমিটি বাতিল না করলে তাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

৪৮ ঘণ্টার মধ্যে তারা কমিটি বাতিল না করায় ওই দুইজনের বিরুদ্ধে হাইকোর্টে আদালত অবমাননার অভিযোগে মামলা করা হয়। আজ শুনানি শেষে রুল জারির আদেশ দেন আদালত। সূত্র: জাগো নিউজ।

সর্বাধিক পঠিত খবর



মারা গেল ভিনগ্রহী সেই শিশু


টনসিল থেকে দূরে থাকার উপায়

থাইরয়েড ক্যানসারে উপসর্গগুলি জেনে নিন




সাবধান: ঘন ঘন গ্যাস হচ্ছে?