মঙ্গলবার, ১৮ জুন ২০১৯

English Version

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিশ্বজুড়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

No icon আমার পরিবেশ

স্বাস্থ্য ডেস্ক: ২৫ মে’ ১৯: পৃথিবীর বিভিন্ন দেশে স্কুলের শিক্ষার্থীরা জলবায়ু পরিবর্তন রোধে পদক্ষেপ নিতে ধর্মঘট করেছে। শুক্রবার ১১০টি দেশে শিক্ষার্থীদের বিক্ষোভ অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের পৃথিবীর তাপমাত্রাবৃদ্ধি বন্ধে পদক্ষেপ নিতে আহ্বান জানান।

সুইডেনের স্কুলছাত্রী গ্রেতা থানবার্গের দ্বারা অনেকটাই অনুপ্রাণিত এই শিক্ষার্থীরা। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আন্দোলন করে বিখ্যাত হয়ে উঠেছে গ্রেতা। পরিবেশ রক্ষায় পদক্ষেপ নেওয়া না হলে স্কুলে যাওয়া বন্ধ করে দেবে বলে জানিয়েছিল গ্রেতা। তার একার এই আন্দোলন ইউরোপ আমেরিকা ও অস্ট্রেলিয়ার শিক্ষার্থীদের পরিবেশ আন্দোলনে উৎসাহিত করে।

শুক্রবার অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের শিক্ষার্থীরা আন্দোলন করে। ১৩ বছরের নিনা পাসকুয়ালিনি বলেন, সে আন্দোলনে নেমেছে কারণ আবহাওয়ার বিপর্যয়ে সে উদ্বিগ্ন। প্রত্যেক বছর দাবানলের কারণে এক একটি প্রাণী বিলুপ্ত হয়ে যাচ্ছে। অস্ট্রেলিয়ায় গত বছরের গ্রীষ্মের মত গরম কখনও পড়েনি। জলবায়ুর পরিবর্তনকে এর কারণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

নিউজিল্যান্ডে পরিবেশ আন্দোলনের সংগঠক সোফি হ্যানফোর্ড বলেন, শুক্রবারের বিক্ষোভ আন্দোলনের সূচনা মাত্র। এমনকি এশিয়ার ভারত, আফগানিস্তান, থাইল্যান্ড ও জাপানের শিক্ষার্থীরা বিক্ষোভ করেছে। ইউরোপে স্কুলের ছেলেমেয়েদের হাতে প্ল্যাকার্ডে লেখা ছিল টাকা নয় পরিবেশ বাঁচান। জার্মানির শিক্ষার্থীরা খোলা চিঠিতে প্রবীণদের পরিবেশ আন্দোলনে আরো এগিয়ে আসতে আহ্বান জানায়। আগামী ২০ সেপ্টেম্বর পৃথিবীর বিভিন্ন দেশে শুরু হবে সপ্তাহব্যাপী পরিবেশ আন্দোলন।

সুত্র :বিবিসি

সর্বাধিক পঠিত খবর

জয়েন্টে ব্যথা বাড়ায় যে ৩ খাবার




লিচু খাওয়ার পর ভারতে ৫৩ শিশুর মৃত্যু