শুক্রবার, ১৯ জুলাই ২০১৯

English Version

ক্যালিফোর্নিয়ায় ৬.৭ মাত্রার ভূমিকম্প

No icon আমার পরিবেশ

স্বাস্থ্য ডেস্ক ০৫ জুলাই’১৯: ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পের প্রভাবে রাস্তা ও ভবনে ফাটল ধরেছে। বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল লস অ্যাঞ্জেলস শহর থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ পূর্বে রেজিক্রেস্টে। দমকলকর্মীরা জানিয়েছে, তারা স্বাস্থ্যসেবা প্রদান ও আগুন নেভানোর কাজ করছে।

স্থানীয়রা জানিয়েছেন, দুই দশকের মধ্যে এবার সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিগারক্রেস্ট আঞ্চলিক হাসপাতালের কর্মীরাও উদ্ধার কাজে অংশ নেয়। শহরের মেয়র সিএনএনকে বলেন, শহরে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার সমন্বিত আন্তর্জাতিক সময় দুপুর ১টার পরপর ক্যালিফোর্নিয়ার বৃহত্তম শহর লস এঞ্জেলেসের ১৫০ কিলোমিটার দূরে ভূমিকম্পটি আঘাত করে। মধ্য লস এঞ্জেলেসে ভূমিকম্পটি ১০ থেকে ১৫ সেকেন্ড স্থায়ী ছিল। ভূমিকম্পের সময় স্থানীয়রা বাড়িঘর থেকে রাস্তায় নেমে আসে।

অন্যদিকে ভূমিকম্পের কারণে অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটেছে। পাশাপাশি কিছু কিছু ভবন ও রাস্তায় ফাটল ধরেছে। বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হয়ে গেছে। এছাড়া লস এঞ্জেলেস বিমানবন্দরে ভূমিকম্প অনুভূত হলেও রানওয়ের কোনো অসুবিধা না হওয়ায় বিমান চলাচল স্বাভাবিক রয়েছে।

লাস ভেগাসে মৃদু ভূমিকম্প কয়েকবার আঘাত হানে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করে বলেছেন, পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে।

সর্বাধিক পঠিত খবর








পিঠের মেদ দ্রুত কমানোর তিন উপায়