বুধবার, ১৬ অক্টোবর ২০১৯

English Version

মশার কার্যকর ওষুধ পাচ্ছে না সিটি করপোরেশন!

No icon আমার পরিবেশ

স্বাস্থ্য ডেস্ক ১২ জুলাই’১৯:  মশা নিয়ন্ত্রণে এ যাবৎকালে নেওয়া কোনো উদ্যোগ সুফল বয়ে আনেনি। মশার উৎপাতে এমনিতেই মানুষ নাকাল। তার ওপর এডিস মশার বিস্তারে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার সংক্রমণ বেড়ে যাওয়ায় বিশেষ করে রাজধানীতে এক ধরনের আতঙ্ক তৈরি হয়েছে। ফলে মশা নিধনে গৃহীত কর্মসূচির ব্যর্থতার বিষয়টি আবারও আলোচনায়। ব্যবহার করা কীটনাশক বা ওষুধ অকার্যকর ও মানহীন—খোদ স্বাস্থ্য অধিদপ্তরের এমন তথ্যের পর নড়েচড়ে বসেছে সিটি করপোরেশন।

কিন্তু তারা সেই অকার্যকর ওষুধেই কার্যক্রম চালানোর কথা বলছে। তারা বলছে, নতুন কার্যকর ওষুধের সন্ধান এখনো তারা পায়নি। ফলে নতুন সিদ্ধান্ত না আসা পর্যন্ত পুরনো ওষুধেই ভরসা রাখছে সিটি করপোরেশন।

দীর্ঘদিন ধরেই ঘুরেফিরে একই চক্রের কাছ থেকে মশার ওষুধ সংগ্রহ করতে গিয়ে বারবারই বিপাকে পড়ছে ঢাকার দুই সিটি করপোরেশন। দেশের অন্য কয়েকটি সিটি করপোরেশন ও পৌরসভায় একই ধরনের ওষুধ সরবরাহ করে কোনো কোনো প্রতিষ্ঠান। তারাও এখন তাকিয়ে আছে ঢাকায় কী সুরাহা হয় সেদিকে।

দুই সিটি করপোরেশন সূত্র থেকেই জানা যায়, অবিভক্ত ঢাকা সিটি করপোরেশন থাকার সময় লিমিট নামের যে গ্রুপটি কমপক্ষে তিন দফা ভেজাল ও মানহীন ওষুধ সরবরাহ করে ধরা খাওয়ার পর তা ফিরিয়ে নিতে বাধ্য হয়েছিল, সেই একই গ্রুপের ওষুধ নিয়েছিল ঢাকা উত্তর সিটি করপোরেশনও। সেখানেও দুইবার লিমিটের ওষুধ মানহীন প্রমাণ মেলায় তাদের কালো তালিকাভুক্ত করে উত্তর সিটি করপোরেশন। অন্যদিকে এর বিকল্প হিসেবে নোকন নামের একটি পাকিস্তানি মালিকানাধীন কম্পানির কাছ থেকে ওষুধ নেয় উত্তর সিটি করপোরেশন, কিন্তু সম্প্রতি পরীক্ষা করতে গিয়ে ওই কম্পানির ওষুধও মানহীন ও অকার্যকর বলে প্রমাণ মেলে।

 

সর্বশেষ খবর

  জাপানে টাইফুন হাগিবিসের তাণ্ডবে নিহতের সংখ্যা বেড়ে ৭৪


  ১৬ অক্টোবর, ১৯৭১: প্রেসিডেন্ট ইয়াহিয়া ও সোভিয়েত প্রেসিডেন্ট নিকোলাই পদগর্নির মধ্যে আলোচনা হয়।


  হাতের একজিমার লক্ষণ ও প্রতিকার


  যেসব খাবার দ্রুত অকালমৃত্যু ডেকে আনছে আপনার


  বাংলাদেশে শিশু পুষ্টির জন্য হুমকি জলবায়ু পরিবর্তন : ইউনিসেফ


  দেহের মারাত্মক জীবাণু ধ্বংসে সক্ষম তেঁতুল পাতা : গবেষণা


  জলবায়ু তহবিল গঠনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান


  বিএসএমএমইউয়ে বিশ্ব অ্যানেসথেসিয়া ও মেরুদণ্ড দিবস পালিত


  খোসাসহ আপেল খাওয়া বেশি উপকারী


  ১৫ অক্টোবর, ১৯৭১: মুক্তিবাহিনীর এক প্লাাটুন যোদ্ধা পাকসেনাদের একটি অবস্থানে এ্যামবুশ পাতে।


সর্বাধিক পঠিত খবর





শরীরের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে - আমলকি



ম্যাজিকের মতো অসুখ সারবে নিমপাতায়


মিলল প্লাস্টিক বধের ‘অস্ত্র’!