রবিবার, ২০ অক্টোবর ২০১৯

English Version

দেশে স্যানিটেশনের কভারেজ শতকরা ৯৯ ভাগ : প্রধানমন্ত্রী

No icon আমার পরিবেশ

স্বাস্থ্য ডেস্ক: ০১ অক্টোবর’ ১৯: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে বর্তমানে স্যানিটেশনের জাতীয় কভারেজ শতকরা ৯৯ ভাগ।

তিনি বলেন, ‘আমরা গ্রামীণ ও পৌর জনপদে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন নিশ্চিত করতে বিগত ১০ বছরে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের মাধ্যমে ১২ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে ৪৭টি প্রকল্প বাস্তবায়ন করেছি। যার ফলে স্যানিটেশনের জাতীয় কভারেজ ৯৯ শতাংশে উন্নীত হয়েছে।’

শেখ হাসিনা ‘জাতীয় স্যানিটেশন মাস’ এবং ‘বিশ্ব হাত ধোয়া দিবস’ উপলক্ষে এক বাণীতে এসব কথা বলেন। বাংলাদেশ আওয়ামী লীগ ২০০৯ সালে সরকার গঠনের পর থেকে জনস্বাস্থ্যের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

‘স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতি বছরের মতো এবারও ‘জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০১৯’ এবং ১ অক্টোবর ‘বিশ্ব হাত ধোয়া দিবস’ পালন করা হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে এ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে তিনি আন্তরিক অভিনন্দন জানান।

প্রধানমন্ত্রী বলেন, দেশে স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি অনিরাপদ পানি ও স্যানিটেশনের অভাবজনিত রোগের প্রাদুর্ভাব উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে।

তিনি বলেন, ‘আমাদের গৃহীত কার্যক্রমের ফলে স্যানিটেশন সম্পর্কিত জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য-৭ অর্জনে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে।’

শেখ হাসিনা বলেন, তার নেতৃত্বাধীন সরকার জাতিসংঘের টেকসই উন্নয়ন অভীষ্ট-৬ অর্জনের লক্ষ্যে টেকসই প্রযুক্তির উদ্ভাবন ও এর প্রয়োগ সংশ্লিষ্ট ক্ষেত্রে মানবসম্পদ উন্নয়ন, পরিবেশ-বান্ধব ইকো-টয়লেট নির্মাণ, নিরাপদ পানি সরবরাহ ও ব্যবহার এবং আর্সেনিক বিষয়ে সচেতনতা সৃষ্টিসহ নানাবিধ কার্যক্রম বাস্তবায়ন করছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমি আশা করি, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে জনসচেতনতামূলক এ আয়োজন সবার জন্য স্যানিটেশন নিশ্চিত করে জনস্বাস্থ্যের উন্নয়নে তাৎপর্যপূর্ণ অবদান রাখবে।’

শেখ হাসিনা স্যানিটেশন সম্পর্কিত সামাজিক আন্দোলনকে আরও বেগবান করে টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ অর্জনে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা ও গণমাধ্যমসহ দেশের প্রতিটি নাগরিককে এগিয়ে আসার আহ্বান জানান।

জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ২০১৯ এবং বিশ্ব হাত ধোয়া দিবসের সার্বিক সাফল্য কামনা করেন তিনি।

সর্বশেষ খবর

  ডায়েটের ক্ষেত্রে হরহামেশাই যে ভুলগুলো হয়ে থাকে


  ২০ অক্টোবর’৭১: নয়াদিল্লীতে মার্শাল টিটো ও ইন্দিরা গান্ধীর মধ্যে আলোচনা শেষে এক যুক্ত ইস্তেহার প্রকাশিত হয়


  ১৯ অক্টোবর’৭১: “ভারত ও পাকিস্তানের সীমান্ত এলাকায় ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে”


  নিঃসন্তান দম্পতিদের জন্য নতুন আশা


  সুবিধাবঞ্চিত শিশুদের পাশে রিয়াল মাদ্রিদ ফাউন্ডেশন


  ভারতের অপুষ্টিতে মারা যায় ৬৯ শতাংশ শিশু


  লিভারকে পরিষ্কার রাখে যে ৩টি খাবার


  মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে আলাদা সেল হচ্ছে : স্থানীয় সরকারমন্ত্রী


  উন্নত রাষ্ট্র হতে গেলে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে হবে: তথ্যমন্ত্রী


  তরুণ প্রজন্মকে মোবাইল অ্যাপসের আসক্তি থেকে বের হয়ে আসতে হবে' | স্বাস্থ্যের তাজা খবর


সর্বাধিক পঠিত খবর





শরীরের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে - আমলকি



মিলল প্লাস্টিক বধের ‘অস্ত্র’!


ম্যাজিকের মতো অসুখ সারবে নিমপাতায়