শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯

English Version

সোমবার পল্টনে বায়ু দূষণ ২৩৩ পিএম, সবার অসুস্থ হওয়ার ঝুঁকি

No icon আমার পরিবেশ

স্বাস্থ্য ডেস্ক: ১৮ নভেম্বর’১৯: বায়ু দূষণ ভয়াবহ আকার ধারণ করেছে বাংলাদেশে। বিশেষ করে রাজধানীতে বায়ু দূষণ চরম মাত্রায় ঠেকেছে। ফলে রাজধানীতে বসবাসকারী সবারই অসুস্থ হওয়ার ঝুঁকিতে রয়েছেন।

ঢাকা ইউএস কনস্যুলেটের তথ্য অনুযায়ী, সোমবার সকাল ১০টায় বিশ্বের শীর্ষ ৯ বায়ু দূষিত দেশের একটি বাংলাদেশ। এ সময় ঢাকার পল্টনে বায়ু দূষণের পরিমাণ ছিল ২৩৩ পিএম, যা খুবই অস্বাস্থ্যকর। এ অবস্থায় সাধারণত জরুরি স্বাস্থ্য সাবধানতা জারি করতে হয়। এ সময় সব মানুষই অসুস্থ হওয়ার ঝুঁকিতে থাকে।

ঢাকা ইউএস কনস্যুলেটের সকালের তথ্য অনুযায়ী, এ সময় বিশ্বে বায়ু দূষণের পরিমাণ সবচেয়ে রয়েছে চীনের কাশগড়ে ৯৯৯ পিএম, এরপর মেক্সিকোর অ্যাগাস্কালিয়েন্টসে ৭৫২ পিএম, ভারতে পশ্চিমবঙ্গের চাকাপাড়ায় ৪৯২ পিএম, তুরস্কের এলবিস্তানে ৩০৭ পিএম, ইউক্রেইনের কেইভে ৩০২ পিএম, মঙ্গেলিয়ার উলান বাতরে ৩০২ পিএম, পাকিস্তানের লাহোরে ২৪৬ পিএম, যুক্তরাষ্ট্রের পেন্ডলেটনে ২৪২ পিএম ও বাংলাদেশের পল্টনে ২৩৩ পিএম।

বায়ু মান ও দূষণ পরিমাপের ভিত্তিতে সতর্কতা বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১ থেকে ৩০০ পিএম ২.৫ মাত্রার বায়ু দূষণ খুবই অস্বাস্থ্যকর। এ অবস্থায় জরুরি স্বাস্থ্য সাবধানতা জারি করতে হয়। এ সময় সব বয়সের মানুষ হঠাৎ অসুস্থ হয়ে পড়ার ঝুঁকিতে থাকে।

শিশু, বৃদ্ধ ও যাদের শ্বাসতন্ত্র জনিত রোগ (যেমন এজমা) রয়েছে তাদের এ অবস্থায় বাইরে বের হওয়া উচিত না। সবারই বাইরে বের হওয়া কমিয়ে দেয়া উচিত, বিশেষ করে শিশুদের।

সর্বাধিক পঠিত খবর


চূড়ান্তভাবে নিষিদ্ধ হলো রেনিটিডিন



শিশু দ্রুত লম্বা হবে যেসব খাবারে