সোমবার, ১০ আগস্ট ২০২০

English Version

বাংলাদেশ দুর্যোগ মোকাবিলায় বিশ্বে রোল মডেল

No icon আমার পরিবেশ

স্বাস্থ্য ডেস্ক- ০৬ মার্চ, ২০২০: প্রতি বছর ২০টি করে দুর্যোগ সহনীয় নৌযান তৈরি করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান।

বৃহস্পতিবার ঢাকায় লালমাটিয়া গার্লস হাইস্কুল প্রাঙ্গণে আয়োজিত জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে অগ্নিকাণ্ড ও ভূমিকম্পে সচেতনতামূলক মহড়ায় প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, প্রতি বছর ২০টি করে দুর্যোগ সহনীয় নৌযান তৈরি করে বন্যাকবলিত এলাকাসমূহের জন্য প্রস্তুত রাখা হবে, যেন তাদেরকে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া যায়।

প্রতিমন্ত্রী বলেন, দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। গত বছরের ঘূর্ণিঝড় ফণী এবং বুলবুল সফলভাবে মোকাবিলা করে বিশ্বে সুনাম কুড়িয়েছে সরকার। ওই সময় প্রায় ২২ লাখ দুর্যোগ কবলিত জনগোষ্ঠীকে যথা সময়ে সাইক্লোন শেল্টারে নিয়ে আসা সম্ভব হয়েছিল।

এনামুর রহমান বলেন, প্রাকৃতিক এবং মানবসৃষ্ট যেকোনো দুর্যোগ মোকাবিলা করেই আমাদেরকে টেকসই উন্নয়নের লক্ষ্যে এগিয়ে যেতে হবে। দুর্যোগ কখনো বলে কয়ে আসে না, তাই দুর্যোগ মোকাবিলায় আমাদের পর্যাপ্ত প্রস্তুতি রাখা দরকার।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. মোহসিন এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান।

সর্বাধিক পঠিত খবর


ঘর থেকেই বেশি ছড়াচ্ছে করোনা: গবেষণা



মা'কে হারালেন সাদিয়া ইসলাম মৌ