শনিবার, ২৮ মার্চ ২০২০

English Version

ভুটানে করোনা আতংক, সাহায্য কামনা বাংলাদেশী ব্যবসায়ীর

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon আমার পরিবেশ

স্বাস্থ্য ডেস্ক: ০৭ মার্চ, ২০২০: ভুটানে প্রথম করোনা রোগী শনাক্ত করা হয়েছে। তিনি যুক্তরাষ্ট্র থেকে ভুটানে বেড়াতে এসেছেন। আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ৭৬ বছর বয়সী এক মার্কিন পর্যটক সোমবার ভারত হয়ে ভুটানে আসেন।

বৃহস্পতিবার জ্বর নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হন। হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষার পর তার কোভিড-১৯ ধরা পড়ে।

স্বাস্থ্য বিষয়ক অনলাইন পত্রিকা আমারহেলথ ডটকমের লাইভে ভুটান থেকে সংযুক্ত হয়েছেন বাংলাদেশের ব্যবসায়ী প্রোপ্রাইটার, বেস্ট সলুউশান, মো:আসকার আলী। আমারহেলথ ডটকম’র সম্পাদক ডা. অপূর্ব পন্ডিত এর উপস্থাপনায় করোনায় ভুটানের পরিস্থিতি বিষয়ে তিনি জানান, ‘করোনা আক্রান্তের ঘটনায় শুক্রবার সকালে আমি মাস্ক কিনতে গিয়ে বিশাল লাইনে দাঁড়াতে হয়েছে। এছাড়াও এখানের মুদি দোকানে চাল, ডাল সহ নিত্য প্রয়োজনীয় জিনিস পত্রের তীব্র সংকট দেখা দিয়েছে।’

আসকার আলী আরো বলেন, ‘যেহেতু ১৯৭১ সালে ভুটান বাংলাদেশকে সর্বপ্রথম স্বীকৃতি দান করেন এবং ভুটানের পাথর ও বোল্ডার দিয়ে পদ্মা সেতু সহ বাংলাদেশের অনেক মেগা প্রজেক্ট বাস্তবায়ন করা হয়। তাই, বাংলাদেশের উচিত এখন ভুটানের দুর্দিনে সাহায্যের হাত বাড়িয়ে দেয়া।’

ভুটানের এক নাগরিক দুর্গা প্রসাদ গুরুং জানান, যদিও মাত্র একজন লোক করোনায় আক্রান্তের খবর পাওয়া গিয়েছে কিন্তু মানুষের মাঝে এ নিয়ে বেশ আতঙ্ক বিরাজ করছে।

করোনায় আক্রান্ত সেই ব্যক্তি ভুটানে যাদের সঙ্গে মিশেছেন এমন ৯০ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন ভুটানের স্বাস্থ্য কর্মকর্তারা।

পর্যটকের নাম উল্লেখ না করে বলা হয়েছে, তিনি গত ১০ ফেব্রুয়ারি ওয়াশিংটন ছেড়েছেন। ২১ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত ভারত ভ্রমণ শেষে তিনি ভুটানে আসেন।

ভুটানে আগামী ‘দুই সপ্তাহ’ সব পর্যটকের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। রাজধানী থিম্পুসহ তিন এলাকায় সব স্কুল শুক্রবার থেকে আগামী দুই সপ্তাহ বন্ধ ঘোষণা করা হয়েছে।

সর্বাধিক পঠিত খবর



করোনার প্রতিষেধক প্রস্তুত



চীনের পাঠানো চিকিৎসা সরঞ্জাম আসছে আজ