বুধবার, ০৩ জুন ২০২০

English Version

করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারী ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

No icon আমার পরিবেশ

স্বাস্থ্য ডেস্ক - ১২ মার্চ ২০২০: বিশ্বজুড়ে করোনাভাইরাসকে (কোভিড-১৯) মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার জেনেভায় এক বিবৃতিতে এ ঘোষণা দেয়া হয়। এ ঘোষণা দেন ডব্লিউএইচও- এর প্রধান ডা. টেড্রস আধানম গেব্রিয়াসাস।

এসময় তিনি করোনাভাইরাসের এমন প্রাদুর্ভাবে উদ্বেগ্ন প্রকাশ করেন। বিশ্বের সব দেশকে জরুরি ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

তিনি বলেন, বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় তিনি গভীরভাবে শঙ্কিত। উৎপত্তিস্থল চীনের বাইরে ভাইরাসটির সংক্রমন গত দুই সপ্তাহে বিপজ্জনক হারে বেড়েছে। ইতিমধ্যে বিশ্বের ১১৫টি দেশ বা অঞ্চলে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ২৯০ জনে। আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে এক লাখ ১৯ হাজার ২৩০ জন। আর করোনায় আক্রান্ত হয়েও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৬ হাজার ৩৩৫ জন।

এদিকে ইতালি, দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রাদুর্ভাব অত্যাধিক মাত্রায় রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে বিশেষ করে ইতালিতে যা ভয়াবহ অবস্থা ধারণ করেছে।

তবে ভাইরাসের বিস্তার এখনও নিয়ন্ত্রণে রাখা সম্ভব বলে দাবি করেছেন আধানম। তিনি চীন এবং দক্ষিণ কোরিয়ার দিকে ইঙ্গিত করে তাদের করোনা সংকটে উন্নতির কথা তুলে ধরেন। এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ এর আগেই করোনভাইরাসকে মহামারি ঘোষণা করার কথা জানায়।

সর্বশেষ ২০০৯ সালে ডব্লিউএইচও এইচ১এন১ সংক্রমণ মহামারি হিসেবে ঘোষণা করে। উল্লেখ্য সে সময়ে বিশ্বের প্রায় এক চতুর্থাংশ এতে সংক্রমিত হয়।

সর্বাধিক পঠিত খবর




করোনার বিরুদ্ধে একা লড়াই