মঙ্গলবার, ২৬ মে ২০২০

English Version

করোনামুক্ত বিশ্বের একমাত্র মহাদেশ

No icon আমার পরিবেশ

ডেস্ক রিপোর্ট, ১৩ মে, ২০২০: গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে উৎপত্তি হয়ে পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৪৩ লাখ ৩৭ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে দুই লাখ ৯২ হাজারের বেশি মানুষের। তবে পুরো বিশ্বে হানা দিলেও এখনও একটি মহাদেশে পৌঁছাতে পারেনি করোনাভাইরাস। আর সেটি হচ্ছে অ্যান্টার্কটিকা মহাদেশ।

অ্যান্টার্কটিকায় এখন গ্রীষ্মকাল চলছে। সাধারণত বছরের এই সময় অ্যান্টার্কটিকায় সবচেয়ে বেশি মানুষ বসবাস করে। ফলে এই সময় বিজ্ঞানী ও সামরিক কর্মকর্তার সংখ্যাও বেশি থাকে অ্যান্টার্কটিকায়। তাই এত মানুষের উপস্থিতি করোনা ছড়িয়ে পড়ার ঝুঁকি থাকলেও সেখানে এখন পর্যন্ত সংক্রমণ এখনও পৌঁছায়নি ।

অ্যান্টার্কটিকায় সব মিলিয়ে প্রায় ৮০টি ঘাঁটি রয়েছে। এসব ঘাঁটিতে প্রায় পাঁচ হাজার মানুষ বাস করে। বছরের এই সময়ে সেখানে যুক্তরাষ্ট্র, চিলি, আর্জেন্টিনা, যুক্তরাজ্য, স্পেন ও চীনের বিজ্ঞানী ও সামরিক কর্মকর্তারা জড়ো হন।

অ্যান্টার্কটিকার একেবারে উত্তরে অবস্থিত মার্কিন গবেষণা কেন্দ্র পালমার স্টেশন। সেখানকার প্রশাসনিক কর্মকর্তা কেরি নেলসন বলেন, এখানে অবস্থান করে নিরাপদ থাকায় সবাই নিজ ভাগ্যের প্রতি কৃতজ্ঞ।

সর্বাধিক পঠিত খবর