শুক্রবার, ১৮ আগস্ট ২০১৭

English Version

বিশ্বের সাড়ে ছয় কোটিরও বেশি মানুষ বাস্তুচ্যুত : জাতিসংঘ

No icon আমার পরিবেশ

স্বাস্থ্য ডেস্ক: ১৯ জুন ২০১৭: বিশ্বের নানা দেশে সংঘাত ও নিপীড়ন ও নির্যাতনের কারণে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা গত বছর সাড়ে ছয় কোটি পার হয়েছে। এ বিপুল সংখ্যক মানুষের মধ্যে রয়েছে অন্য দেশে আশ্রয় নেওয়া শরণার্থী এবং বিভিন্ন দেশের অভ্যন্তরে বাড়িঘর হারানা মানুষ।

বাস্তুচ্যুতদের মধ্যে সিরিয়া থেকে এসেছে ৫৫ লাখ, আফগানিস্তান থেকে ২৫ লাখ ও দক্ষিণ সুদান থেকে ১৪ লাখ। তবে এ বাস্তুচ্যুতদের অবস্থানের দিক দিয়ে তুরস্ক শীর্ষে। সেখানে ২৯ লাখ বাস্তুচ্যুত মানুষ অবস্থান করছে। এরপর পাকিস্তান (১৪ লাখ), লেবানন (১০ লাখ), ইরান (প্রায় ১০ লাখ), উগান্ডা (সাড়ে নয় লাখ), ইথিওপিয়া (প্রায় আট লাখ)।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। ২০১৬ সালের পরিসংখ্যানে প্রকাশ, সারা বিশ্বে শরণার্থী, রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত লোকের সংখ্যা ৬৫.৬ মিলিয়ন ছাড়িয়ে গেছে। এ সংখ্যা অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে।

২০১৫ সালে শেষ নাগাদ শরণার্থী, রাজনৈতিকভাবে আশ্রয় বা গৃহহীন হয়ে যাওয়ায় আশ্রয়ের খোঁজে ৬ কোটি ৫৩ লাখ মানুষ উদ্বাস্তু হয়ে পড়ে।

জাতিসংঘ সংস্থাটির তৈরি করা প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১৩ সালের শেষে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা পৌঁছে পাঁচ কোটি ১২ লাখে, যা আগের বছরের (চার কোটি ৫২ লাখ) চেয়ে ৬০ লাখ বেশি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম কোনো এক বছরে শরণার্থী মানুষের সংখ্যা পাঁচ কোটি অতিক্রম করে। তাদের অনেকেই কয়েক বছর ধরে শরণার্থী, অনেকে আবার কয়েক দশক ধরে এই বিপর্যস্ত অবস্থার মধ্যে রয়েছে।

সূত্র: বিবিসি

সর্বাধিক পঠিত খবর

আপনিও এই রোগে ভুগছেন না তো!




হাত এই অবস্থানে রাখুন ... দেখুন


সকালে দ্রুত শক্তি জোগাবে ৫ খাবার


ডায়াবেটিস প্রতিরোধ করে যে খাবার

ক্যানসার-হৃদরোগ-অবসাদ! আধঘণ্টায় আরোগ্য!