বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭

English Version

মেক্সিকোতে ভূমিকম্পে নিহতের সংখ্যা ২৯৫

No icon আমার পরিবেশ

স্বাস্থ্য ডেস্ক: ২৩ সেপ্টেম্বর ২০১৭: মেক্সিকোয় শক্তিশালী ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা বেড়ে ২৯৫ জনে পৌঁছেছে। দেশটির জাতীয় বেসামরিক সংস্থার প্রধান লুইস ফিলিপ পুন্তে এ তথ্য জানিয়েছেন।

রাজধানী মেক্সিকো সিটিতেই ১৫৫ জন নিহত হয়েছেন। এছাড়া আশপাশের এলাকাগুলো থেকে আসা মৃতের সংখ্যায় দ্বিতীয়তে রয়েছে মোরেলসে ৭৩ জন, আর পুয়েবলায় ৪৫ জন। দক্ষিণাঞ্চলীয় অক্সাকা ও গুয়েরিরো থেকেও মৃতের তথ্য পাওয়া গেছে।

এছাড়া, ধসে পড়া ভবনগুলোতে উদ্ধার কাজ অব্যাহত রয়েছে। শুক্রবার সকালে একটি কারখানার ধসে পড়া ভবনের নিচ থেকে ভূমিকম্পের দুই দিনের বেশি সময় পরও দুইজনকে জীবিত উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা। তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে আর কারো জীবিত থাকার আশা ক্ষীণ বলে জানিয়েছেন পুন্তে।

উদ্ধার অভিযানে স্থানীয় উদ্ধারকর্মীরা ছাড়াও জাপান, ইসরায়েল, এল সালভাদর, ইকুয়েডর ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ দল অংশ নিয়েছে। 

এ ব্যাপারে মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো দেশবাসীকে শান্ত থাকতে অনুরোধ জানিয়েছেন। তিনি জরুরি ভিত্তিতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত বিভিন্ন হাসপাতালে উদ্ধার অভিযান চালানোর এবং রোগীদের অন্য হাসপাতালে স্থানান্তর করার নির্দেশ দিয়েছেন। 

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) রাতে মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটির ১২০ কিলোমিটার দূরে পুয়েবলা স্টেটে ৭ দশমিক ১ মাত্রার  ভূমিকম্পের পরপরই প্রাণহানির তথ্য আসতে শুরু করে। শেষ খবর পর্যন্ত এ সংখ্যা ২৯৫ বলছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

 

সর্বাধিক পঠিত খবর



দেশের স্বাস্থ্যসেবায় নীরব বিপ্লব হয়েছে-

লিভারে চর্বি কমানোর উপায়

আপনি কিডনি রোগে আক্রান্ত নয় তো?


হার্টের কর্মক্ষমতা বাড়াতে জেনে নিন

কিভাবে বুঝবেন কিডনিতে পাথর হয়েছে


ব্রেন টিউমারের লক্ষণ এড়িয়ে যাচ্ছেন না তো?