রবিবার, ৩১ মে ২০২০

English Version

ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ নিশ্চিত করতে শিল্পমন্ত্রীর আল্টিমেটাম

No icon আমার পরিবেশ

স্বাস্থ্য ডেস্ক — ২৫ মে, ২০১৬: যেসব ভোজ্যতেল রিফাইনারি এখনও ভিটামিন ‘এ’ ভোজ্যতেল বাজারজাত করছে না, তাদের মালিকদের ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেল উত্পাদন ও বাজারজাত নিশ্চিত করতে ২৪ ঘন্টার সময় বেঁধে দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ব্যর্থ হলে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি উল্লেখ করেন। শিল্পমন্ত্রী গতকাল রাজধানীর একটি হোটেলে বাংলাদেশে ভোজ্যতেলে বাধ্যতামূলক ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ কর্মসূচির আইনি তদারকি বাস্তবায়নের ওপর আয়োজিত কর্মশালায় এ নির্দেশনা দেন। শিল্প মন্ত্রণালয় এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রেশন এর যৌথ উদ্যোগে এ কর্মশালার আয়োজন করে।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী ভোক্তা পর্যায়ে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেল প্রাপ্তি নিশ্চিত করতে এখন থেকে সারাদেশে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনার জন্য বিএসটিআইকে নির্দেশ দেন। তিনি বলেন, ভোজ্যতেলে বাধ্যতামূলকভাবে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণের জন্য শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে ‘ভোজ্যতেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন, ২০১৩’ জাতীয় সংসদে পাস হয়েছে। এ আইন বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় বিধিমালাও প্রণিত হয়েছে। এ আইনের যথাযথ প্রয়োগ করে বিএসটিআই দেশব্যাপী ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেল প্রাপ্তি নিশ্চিত করবে।

বাংলাদেশে ভোজ্যতেল সমৃদ্ধকরণ প্রকল্পের পরিচালক ও শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান মো. লুত্ফর রহমান তরফদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুভাষ চন্দ্র সরকার, বিএসটিআই এর মহাপরিচালক মো. ইকরামুল হক, বাংলাদেশের নেদারল্যান্ডস্ দূতাবাসের প্রথম সচিব লরেন্ট ইউমানস বক্তব্য রাখেন।

এসময় শিল্পমন্ত্রী আরো বলেন, ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আইন, ২০১৩ কার্যকর করার লক্ষ্যে ৩ এপ্রিল, ২০১৬ স্বরাষ্ট্র মন্ত্রণালয় একে ‘মোবাইল কোর্ট আইন, ২০০৯’ এর তফসিলভুক্ত করেছে। এ আইন অনুযায়ী রিফাইনারিগুলো সঠিক মাত্রায় ভিটামিন ‘এ’ সমৃদ্ধ করছে কী-না এবং আমদানিকারকগণ ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেল আমদানি করছে কী-না, তা কঠোরভাবে নিয়মিত মনিটরিং করতে বিএসটিআইকে পরামর্শ দেন।

সর্বাধিক পঠিত খবর




করোনার বিরুদ্ধে একা লড়াই