রবিবার, ৩১ মে ২০২০

English Version

খাদ্যে ভেজালকারী ব্যবসায়ীদের লাইসেন্স বাতিলের পরামর্শ

No icon আমার পরিবেশ

স্বাস্থ্য ডেস্ক — ২৮ মে, ২০১৬: গত এক বছরে মোবাইল কোর্টের মাধ্যমে ১ লাখ ৪৭ হাজার ৭৫৪ জনকে কারাদ- দেওয়া হয়েছে। এছাড়াও ৩৭ কোটি ৩৭ লাখ ৮৮ হাজার ২৪৬ টাকা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ ও ঢাকা বিভাগীয় কমিশনারের যৌথ আয়োজনে ‘মোবাইল কোর্ট পরিচালনা: জননিরাপত্তা ও সামাজিক অপরাধ নিয়ন্ত্রণ’ শীর্ষক কর্মশালায় এ তথ্য জানানো হয়।

৫৭ হাজার ১৫৭টি মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে ১ লাখ ৩৬ হাজার ৯২৭টি মামলার নিষ্পত্তি করা হয়েছে বলেও কর্মশালায় জানা যায়।

তবে মোবাইল কোর্টকে আরও গতিশীল করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতায় এটুআই প্রজেক্টের সহযোগিতায় ইতোমধ্যে ১৫টি জেলায় ই-মোবাইল কোর্ট চালু করা হয়েছ। পর্যায়ক্রমে দেশের সব জেলায় ই-মোবাইল কোর্ট চালুর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান কর্মশালার বক্তারা।

বক্তারা মোবাইল কোর্টের গুরুত্ব তুলে ধরে বলেন, ফিলিপাইন, সংযুক্ত আরব আমিরাত ও ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে ই-মোবাইল কোর্টের জন্য আবশ্যকীয় উপকরণসহ সুসজ্জিত যানবাহন সহ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। বাংলাদেশেও অনুরূপ মোবাইল কোর্ট পরিচালনার জন্য প্রথম পর্যায়ে বিভাগীয় সদরস্থ জেলায় একটি করে তথ্য প্রযুক্তি সমৃদ্ধ প্রয়োজনীয় উপকরণসহ সজ্জিত যানবাহন সরবরাহের জন্য স্বরাষ্ট্র ও জন প্রশাসন মন্ত্রনালয়কে অনুরোধ করা হয়েছে।

মোবাইল পরিচালনায় উন্নত প্রযুক্তি সমৃদ্ধ টেকনিক্যাল ডিভাইস বিদেশ থেকে আনতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের প্রতি অনুরোধও জানান বক্তারা।

যারা খাবারে ভেজাল মিশিয়ে মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছেন সেসব ব্যবসায়ীদের ব্যবসায়িক লাইসেন্স বাতিল করে আর যেন কখনও লাইসেন্স না পায় সে বিষয়টিকে গুরুত্ব দিতে পরামর্শ দেন তারা।

ঢাকা বিভাগীয় কমিশনার হেলালুদ্দিন আহমদের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহীদুল হক, বিয়াম ফাউন্ডেশনের মহা-পরিচালক নুরুল ইসলাম, নরসিংদীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ রেহান উদ্দিন, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক এ এইচ এম আনোয়ার পাশা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব স্মৃতি রানী ঘরামী, সাবেক সচিব শাহজাহান আলী মোল্লা প্রমুখ।

সর্বাধিক পঠিত খবর




করোনার বিরুদ্ধে একা লড়াই