মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮

English Version

নীতিমালায় আসছে ‘স্টেম সেল থেরাপি’

No icon সুসংবাদ

স্বাস্থ্য ডেস্ক: ৬ নভেম্বর’১৮: উন্নত বিশ্বের মতো বাংলাদেশেও দিনে দিনে কার্যকর হয়ে উঠছে স্টেম সেল থেরাপি। সঠিক পৃষ্ঠপোষকতা ও জনসচেতনতার মাধ্যমে এই থেরাপি এখন লিভার সিরোসিসের মতো প্রাণঘাতী রোগসহ আরও অনেক রোগে মৃত্যুপথযাত্রী মানুষকে বাঁচার স্বপ্ন দেখাচ্ছে। আর এই থেরাপিকে একটি নীতিমালার মধ্যে নিয়ে আসতে কাজ করছে বাংলাদেশ সরকার। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে বাংলাদেশ স্টেম সেল অ্যান্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির উদ্যোগে আয়োজিত দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) শহীদ ডা. মিলন হলে অনুষ্ঠিত এ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। দিনব্যাপী এই সম্মেলনে ভারত যুক্তরাষ্ট্র ও জাপানের বিশেষজ্ঞ চিকিত্সকসহ ৫ শতাধিক বিশেষজ্ঞ অংশগ্রহণ করেন। সভায় সভাপতিত্ব করেন সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. মাসুদা বেগম।

প্রধান অতিথি বলেন, এদেশের প্রতিটি নাগরিকের সুস্বাস্থ্য নিশ্চিত করা আমাদের স্বাস্থ্য ব্যবস্থার জন্য একটি বড় চ্যালেঞ্জ। এদেশে আধুনিক চিকিত্সা পদ্ধতি প্রচলনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বরাবরই অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এই প্রেক্ষাপটে বাংলাদেশ স্টেম সেল অ্যান্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটি আয়োজিত স্টেমকন২০১৮ প্রশংসার দাবি রাখে। তিনি আরও বলেন, এই সম্মেলন এবং পাশাপাশি সোসাইটির ভূমিকা অন্যান্য পদক্ষেপ এদেশে স্টেম সেল অ্যান্ড রিজেনারেটিভ মেডিসিনের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সর্বাধিক পঠিত খবর

কিডনি ইনফেকশন প্রতিরোধের উপায়

বুদ্ধিমান সন্তান চেনার উপায়?

মেদ কমান, সুস্থ থাকুন


থাইরয়েডের সমস্যায় যে খাবার খাবেন




চুলের বৃদ্ধি বাড়ায় আদা ও রসুন

শীতে শ্বাসকষ্ট এড়াতে যা যা করবেন