বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২০

English Version

মেডিকেল টেকনোলজি কোর্স স্বাস্থ্য খাত সমৃদ্ধ করছে

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon সুসংবাদ

স্বাস্থ্য ডেস্ক: ১৬ জানুয়ারি’১৯: মেডিকেল টেকনোলজি কোর্স সম্পন্ন করে শিক্ষার্থীরা স্বাবলম্বী হওয়ার পাশাপাশি দেশের স্বাস্থ্য খাতকে সমৃদ্ধ করছেন বলে মন্তব্য করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মঙ্গলবার চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালিত ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি অ্যান্ড ম্যাটসের নবীনবরণ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

মেয়র বলেন, দেশের বৃহত্তর প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে ১৯৭৬ সালে সরকার ম্যাটস প্রতিষ্ঠা করে। এরপর বেসরকারি উদ্যোগে এ ধরনের প্রতিষ্ঠানে ব্যাপকভাবে সম্প্রসারিত হয়। চসিক পরিচালিত ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি অ্যান্ড হাতে-কলমে পড়ালেখা শেষ করে গ্রাম, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে নিযুক্ত হয়ে মেডিকেল অ্যাসিসটেন্টরা চিকিৎসাসেবা দিয়ে আসছে। তাই ইনস্টিটিউটের সুনাম উত্তরোত্তর বাড়ছে।

তিনি বলেন, প্রতিটি রোগ নিরূপণ কেন্দ্র এবং হাসপাতালগুলোতে চিকিৎসা প্রযুক্তিবিদদের ভূমিকা অনন্য। তারা প্রত্যন্ত অঞ্চলে কমিউনিটি হেলথ ক্লিনিকে মেডিকেল অ্যাসিসটেন্ট হিসেবে সফলতার সঙ্গে স্বাস্থ্যসেবা দিয়ে আসছে।

প্রধানমন্ত্রীর ভিশনের কথা উল্লেখ করে মেয়র বলেন, প্রত্যেক মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য এসব ইনস্টিটিউট এর ভূমিকা অপরিসীম।

ইনস্টিটিউটের অধ্যক্ষ ডা. মোহাম্মদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে চসিক শিক্ষা ও স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর নাজমুল হক ডিউক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, মেমন মাতৃসদন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. প্রীতি বড়ুয়া বিশেষ অতিথি ছিলেন। সঞ্চালনায় ছিলেন ইনস্টিটিউটের প্রভাষক ডা. অনুপম দেবনাথ।

 

সর্বাধিক পঠিত খবর







করোনার ওষুধ আবিষ্কার, বাজারে ছাড়ার অনুমতি


রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে করণীয়

মোবাইল থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস!