বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯

English Version

দেশে যক্ষ্মায় আক্রান্ত রোগীর মৃত্যু হার কমেছে: স্বাস্থ্যমন্ত্রী

No icon সুসংবাদ

স্বাস্থ্য ডেস্ক: ২১ মার্চ’১৯: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন সরকারের প্রতিরোধমূলক কার্যক্রম পরিচালনার ফলে  যক্ষ্মায় আক্রান্ত রোগীর মৃত্যু হার কমেছে। কিন্তু রোগ সনাক্তকরনের ক্ষেত্রটি এখনও যথেষ্ট উন্নত হয়নি। তাই এই রোগ থেকে রক্ষার জন্য জনগণকে আরও সচেতন করতে কার্যক্রম গ্রহণ করতে হবে।

বুধবার রাজধানীর আগারগাঁওস্থ এলজিইডি মিলনায়তনে বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি’র (নাটাব) বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নাটাবের সভাপতি মোজাফ্ফর হোসেন পল্টুর সভাপতিত্বে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির পরিচালক অধ্যাপক শামিউল ইসলাম বক্তব্য রাখেন।

জাহিদ মালেক বলেন, দেশে যক্ষ্মা রোগের  যুগোপযোগী ওষুধ উদ্ভাবনের জন্য গবেষণা কার্যক্রম আরও জোরদার করা এখন সময়ের দাবী।

যক্ষ্মা প্রতিরোধে সরকারের বিভিন্ন কার্যক্রমের কথা তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারাদেশে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, জেলা কিংবা কমিউনিটি ক্লিনিক, সম্মিলিত সামরিক হাসপাতাল, গার্মেন্টস কর্মীদের চিকিৎসা কেন্দ্র, জেলখানায় যক্ষ্মার চিকিৎসা ব্যবস্থা করা হয়েছে। আর ঔষধ প্রতিরোধী যক্ষ্মায় আক্রান্তদের জন্য নয়টি বিশেষ চিকিৎসা কেন্দ্র রয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যক্ষ্মা ব্যাকটেরিয়াজনিত রোগ। নিয়মিতভাবে নির্দিষ্ট মেয়াদে নির্দিষ্ট মাত্রার ওষুধ সেবনে মানুষের শরীরে থাকা যক্ষ্মার জীবাণু ধ্বংস হয়।

সর্বাধিক পঠিত খবর

লিভার পরিষ্কার রাখতে যা খাবেন

রক্তনালীতে ব্লক রোধে যা খাবেন


শরীরকে ডি-টক্সিফাই করে রসুন !



গরমের ক্লান্তি দূরে করণীয়

শ্বেতি রোগ কি, নিরাময়ের উপায়